kalerkantho


সড়ক, নৌ ও রেল দুর্ঘটনা

ফেব্রুয়ারিতে দৈনিক নিহত ১৬ জন

নিজস্ব প্রতিবেদক   

৩ মার্চ, ২০১৮ ০০:০০



ফেব্রুয়ারিতে দৈনিক নিহত ১৬ জন

গত ফেব্রুয়ারি মাসে দেশের সড়ক, নৌ ও রেলপথে প্রতিদিন গড়ে প্রায় ১৬ জন নিহত হয়েছে; আহত হয়েছে প্রতিদিন গড়ে ৩৫ জন। বেসরকারি সংগঠন নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির (এনসিপিএসআরআর) নিয়মিত মাসিক জরিপ ও পর্যবেক্ষণ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।

গতকাল শুক্রবার প্রকাশিত এনসিপিএসআরআরের প্রতিবেদনে

বলা হয়, গত মাসে সারা দেশে ৩৭৩টি সড়ক দুর্ঘটনায় ৫৩ নারী, ৪৮ শিশুসহ ৪১৩ জন নিহত এবং ৪৬ নারী, ১৯ শিশুসহ ৯৯৫ জন আহত হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত বিভিন্ন সড়ক, মহাসড়ক, জাতীয় সড়ক ও আঞ্চলিক সড়কে এসব দুর্ঘটনা ঘটে। একই সময়ে রেলপথে ৩১টি দুর্ঘটনায় পাঁচ নারীসহ ২২ জন নিহত এবং এক নারীসহ ৮০ জন আহত হয়েছে। এ ছাড়া নৌপথে ছয়টি দুর্ঘটনায় এক নারী, তিন শিশুসহ সাতজন নিহত এবং আরো সাতজন আহত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশের ২২টি বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক, ১০টি আঞ্চলিক সংবাদপত্র এবং আটটি অনলাইন নিউজ পোর্টাল ও সংবাদ সংস্থার তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে।

জাতীয় কমিটির পর্যবেক্ষণে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে সংঘটিত সড়ক দুর্ঘটনাগুলোর বেশির ভাগই ঘটেছে বাস, ট্রাকসহ বিভিন্ন ধরনের ভারী যানবাহনের চালকদের খামখেয়ালিপনা ও অসতর্কতার কারণে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোর যথাযথ নজরদারির ঘাটতি রয়েছে। এ ছাড়া সড়ক ও মহাসড়কে ক্ষুদ্র যানবাহনের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি, সব টার্মিনালসহ বিভিন্ন পর্যায়ে চাঁদাবাজি ও শ্রমিক অসন্তোষসহ সড়ক পরিবহন খাতে বিরাজমান বিশৃঙ্খল পরিস্থিতিও দুর্ঘটনার জন্য দায়ী।

এ ছাড়া অনেক স্থানে লেভেলক্রসিংয়ে যথাযথ তদারকি ও নিরাপত্তার ঘাটতি রয়েছে উল্লেখ করে পর্যবেক্ষণ প্রতিবেদনে বিভিন্ন রেলপথে দুর্ঘটনার জন্য রেলওয়ে কর্তৃপক্ষের উদাসীনতা ও দায়িত্বহীনতাকে দায়ী করা হয়। একইভাবে নৌ নিরাপত্তা নিশ্চিতকরণে নিয়ন্ত্রক সংস্থা নৌপরিবহন অধিদপ্তর ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডাব্লিউটিএ) গৃহীত পদক্ষেপগুলো পর্যাপ্ত নয় বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।



মন্তব্য