kalerkantho


শিশুরা কলম ধরতে পারছে না

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



শিশুরা কলম ধরতে পারছে না

শিশুদের ওপর স্মার্টফোন কিংবা আইপ্যাডের মতো ডিভাইসগুলোর অনেক নেতিবাচক প্রভাব এর আগে জানা গেছে। এবার আরেকটি ‘মারাত্মক’ দিক সামনে আনলেন বিশেষজ্ঞরা। তাঁরা বলছেন, ‘টাচ-স্ক্রিন’ জাতীয় ডিভাইস বেশি ব্যবহার করার কারণে শিশুদের হাতের লেখার দক্ষতা অনেক কমে যাচ্ছে। কেবল তাই নয়, হাতের যেকোনো কাজের দক্ষতাই এসব যন্ত্র মারাত্মকভাবে ব্যাহত করছে।

বিষয়টি সামনে এনেছেন যুক্তরাজ্যের এক দল শিশুচিকিৎসক, হাতের লেখা বিশেষজ্ঞ ও অর্থোপেডিক চিকিৎসক। তাঁরা বলছেন, ডিজিটাল স্ক্রিনের ক্রমবর্ধমান ব্যবহারের কারণে ছবি আঁকা ও হাতের লেখার মতো শিশুর স্বাভাবিক অনেক দক্ষতা নষ্ট হয়ে যাচ্ছে।

হার্ট অব ইংল্যান্ড ফাউন্ডেশনের পেডিয়াট্রিক বিশেষজ্ঞ স্যালি প্যানে গার্ডিয়ানকে বলেন, ‘স্কুলে ভর্তি হওয়ার পর শিশুদের পেনসিল দেওয়া হচ্ছে। কিন্তু দেখা যাচ্ছে যে তারা পেনসিলটি ধরতে পারছে না। এর কারণ হলো শিশুর হাত নড়াচড়া করার সহজাত ক্ষমতা আগের মতো নেই। একটি পেনসিল ঠিকঠাক ধরতে হলে আঙুলের সুগঠিত মাংসপেশি দরকার। কিন্তু স্মার্টফোন কিংবা আইপ্যাডের মতো ডিভাইসগুলোর মাত্রাতিরিক্ত ব্যবহার শিশুর মাংসপেশির গঠন ব্যাহত করছে।’

যুক্তরাজ্যের ‘ন্যাশনাল হ্যান্ডরাইটিং অ্যাসোসিয়েশন’ (এনএইচএ) সতর্ক করে দিয়ে বলেছে, প্রযুক্তির মাত্রাতিরিক্ত ব্যবহারে শিশুরা হাত দিয়ে স্বাভাবিকভাবে লিখতে পারছে না। সূত্র : টেলিগ্রাফ।



মন্তব্য