kalerkantho

সবিশেষ

মনও পড়া যাবে

কালের কণ্ঠ ডেস্ক   

২৭ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



মনও পড়া যাবে

ব্যক্তি কী ভাবছে, তা জানার, অর্থাৎ মানুষের মন পড়ার প্রযুক্তির কথা অনেক কল্পকাহিনীতেই আছে। এবার সেই প্রযুক্তিকে কল্পকাহিনী থেকে বাস্তবে নিয়ে আসার দাবি তুলেছেন কানাডার একদল গবেষক। মোটা দাগে তাঁদের বক্তব্য হলো, চিন্তার বহিঃপ্রকাশ ব্যক্তির অভিব্যক্তিতেও ফুটে ওঠে। নতুন প্রযুক্তিতে মূলত এ বিষয়টিকেই কাজে লাগিয়েছেন তাঁরা।

গবেষকদলের নেতৃত্বে আছেন ‘ইউনিভার্সিটি অর টরন্টো স্কারবোরো’র ড্যান নেম্রোদফ। তিনি বলেন, ‘আমরা যখন কিছু দেখি, তার একটি ছবি তৈরি করে নেয় আমাদের মস্তিষ্ক। আর সেই ছবি দেখার প্রভাব প্রতিফলিত হয় শারীরিকভাবেও। আমরা এসব বহিঃপ্রকাশকে ডিজিটালি একটি ছবিতে রূপ দিতে সমর্থ হয়েছি।’

ড্যান নেম্রোদফ জানান, এ ক্ষেত্রে ‘ইলেকট্রোএনসেফালোগ্রাফি’ (ইইজি) ডাটা ব্যবহার করা হয়। কিছু ভাবলে মস্তিষ্কের মধ্যে এক ধরনের তরঙ্গ তৈরি হয়। ইইজি মূলত সেই তরঙ্গের ডাটা সমন্বয় করে। গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে ‘ই-নিউরো’ সাময়িকীতে। এতে বলা হয়েছে, রেকর্ডকৃত ‘মেন্টাল ইমপ্রেশন’কে ‘ডিজিটালি রিক্রিয়েট’ করেই এ ছবি পাওয়া যায়।

গবেষকরা বলছেন, আপাতত এই প্রযুক্তি অনেক ব্যয়বহুল। তবে আরো গবেষণার মধ্য দিয়ে এটি সহজলভ্য করা যেতে পারে। আর এই প্রযুক্তি সবচেয়ে বেশি কাজে লাগবে চিকিৎসাসেবায়। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।


মন্তব্য