kalerkantho


নীল তিমির শব্দ অর্থবহ

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



নীল তিমির শব্দ অর্থবহ

বিশ্বের সবচেয়ে বড় প্রাণী হিসেবে খ্যাতি আছে নীল তিমির। এবার তাদের আরেকটি বিশেষত্বের কথা জানালেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এই প্রাণী তাদের দেহের আকৃতির মতোই  অনেক উচ্চস্বরে শব্দও করতে পারে। আর এসব শব্দের কোনোটিই অর্থহীন নয়। এমনকি গানও গায় তারা। দীর্ঘ ১৪ বছর ধরে নীল তিমির শব্দ নিয়ে গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের স্ক্রিপস ইনস্টিটিউশন অব ওশানোগ্রাফির এক দল গবেষক। ২০০২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলে এ গবেষণা চালান তাঁরা। গবেষণার অংশ হিসেবে এক ডজনেরও বেশি জায়গায় মাইক্রোফোন বসানো হয়। এরপর এসব মাইক্রোফোনে রেকর্ড করা হয় সাড়ে চার হাজারের বেশি শব্দ। সব শব্দই নীল তিমির।

এরপর এসব শব্দ নিয়ে পরীক্ষা-নিরীক্ষা শুরু করেন গবেষকরা। তাতে দেখা গেছে,  সূর্যাস্তের সময় অনেক নীল তিমি গান গায়। পাখির মতো নানা কলরব করে রাতের বেলায়। কথা বলে আশপাশে থাকা অন্য তিমির সঙ্গেও। এমনকি ৬০ কিলোমিটার দূরে থাকা কোনো তিমিকেও উচ্চৈঃস্বরে ডাকতে সক্ষম তারা।

গবেষকরা আরো জানান, নীল তিমির প্রায় শব্দই অর্থবহ। যেমন যখন খাওয়ার সময় হয়, তখন তারা এক ধরনের শব্দ করে। আবার কাউকে ডাকার সময় আরেক ধরনের শব্দ ব্যবহার করে প্রাণীটি। সূত্র : ন্যাশনাল জিওগ্রাফিক।



মন্তব্য