kalerkantho


ইরানে বিমান বিধ্বস্ত হয়ে ৬৬ আরোহী নিহত

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



ইরানে বিমান বিধ্বস্ত হয়ে ৬৬ আরোহী নিহত

ইরানের অভ্যন্তরীণ রুটের যাত্রীবাহী একটি বিমান বিধ্বস্ত হয়ে ৬৬ আরোহীর সবাই নিহত হয়েছে। গতকাল রবিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে জাগরোস পাহাড়ি অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়। ‘এটিআর ৭২-৫০০’ মডেলের বিমানটি ইরানের ‘আসমান এয়ারলাইনস’-এর। দুর্ঘটনার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে ফ্রান্সে তৈরি বিমানটি প্রায় ১৫ বছরের পুরনো।

বিমানটি রাজধানী তেহরান থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইস্পাহান প্রদেশের ইয়াসুজ শহরে যাচ্ছিল। ‘আসমান এয়ারলাইনস’-এর মুখপাত্র মোহাম্মাদ তাবাতাবেই জানান, স্থানীয় সময় সকাল ৮টায় বিমানটি তেহরানের মেহরাবাদ বিমানবন্দর থেকে উড্ডয়ন করে। তাতে এক শিশুসহ ৬০ জন যাত্রী, দুজন ফ্লাইট অ্যাটেনডেন্ট, একজন পাইলট এবং একজন কো-পাইলট ছিলেন। বিমানটি উড্ডয়নের প্রায় এক ঘণ্টার মাথায় রাডার থেকে হারিয়ে যায়।

ইরানের ‘ইরিন’ নিউজ চ্যানেলের খবরে বলা হয়, বিমানটি দেনা পাহাড়ে বিধ্বস্ত হয়েছে। পাহাড়টির গন্তব্যস্থল ইয়াসুজ থেকে ২২ কিলোমিটার দূরে এবং রাজধানী তেহরান থেকে প্রায় ৫০০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

মোহাম্মাদ তাবাতাবেই বলেন, ‘সংশ্লিষ্ট এলাকায় তল্লাশির পর আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি যে বিমানটি বিধ্বস্ত হয়েছে এবং সব আরোহীর মৃত্যু হয়েছে।’

দুর্ঘটনার পরই উদ্ধার কার্যক্রম শুরু করে রেড ক্রিসেন্টের ১২টি দল। তবে উদ্ধার অভিযানে যে হেলিকপ্টার পাঠানো হয়েছিল, প্রতিকূল আবহাওয়ার কারণে তা দুর্ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি। ইরানের জাতীয় জরুরি-সেবা সংস্থার মুখপাত্র মুজতবা খালেদি বলেন, ‘এলাকাটি পাহাড়ি হওয়ায় সেখানে কোনো অ্যাম্বুল্যান্সও পাঠানো যাচ্ছে না।’ সংস্থার প্রধান পীর হোসেইন কুলবান্দ বলেন, ‘নিহতদের মধ্যে একজন শিশু রয়েছে।’

উল্লেখ্য, ইরানের বিমানসেবার সবচেয়ে সংকটের জায়গা হলো, তাদের প্রায় সব বিমানই পুরনো। এ কারণে গত কয়েক বছরে সেখানে বেশ কয়েকটি বিমান দুর্ঘটনা ঘটেছে।

আর নতুন বিমান কেনার ক্ষেত্রে তাদের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা ছিল বেশ কিছু নিষেধাজ্ঞা। পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ তাদের ওপর এসব নিষেধাজ্ঞা আরোপ করেছিল। তবে ২০১৫ সালের এক চুক্তির মধ্য দিয়ে বেশির ভাগ নিষেধাজ্ঞাই তুলে নেওয়া হয়েছে।

এরপর অবশ্য আসেমান এয়ারলাইনস ৩০টি নতুন বোয়িং বিমান কেনার চুক্তি করেছে। সূত্র : বিবিসি, এএফপি।


মন্তব্য