kalerkantho


সবিশেষ

‘শীতলতম’ সূর্য ২০৫০-এ

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



‘শীতলতম’ সূর্য ২০৫০-এ

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক তাপমাত্রা ক্রমে বাড়ছে। এর প্রভাবে জীববৈচিত্র্যসহ হুমকির মুখে পড়েছে বিশ্বের অনেক কিছু। এ অবস্থায় খানিকটা ‘বিপরীত’ খবর শোনালেন এক দল গবেষক। তাঁরা বলছেন, ২০৫০ সালের মধ্যে সূর্য সবচেয়ে ‘শীতল’ অবস্থা ধারণ করবে।

গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার এক দল গবেষক। আর তাঁদের গবেষণাপত্রটি ছাপা হয়েছে শিকাগোভিত্তিক ‘অ্যাস্ট্রোফিজিক্যাল জার্নাল লেটারস’ সাময়িকীতে। সেখানে গবেষকরা বলেছেন, একটি নির্দিষ্ট সময় পর সূর্যের তাপমাত্রা কমে যায়। ইংরেজিতে একে বলে ‘গ্র্যান্ড মিনিমাম’। সর্বশেষ সতেরো শতাব্দীর মাঝামাঝিতে এমনটা ঘটেছিল। সেবার তাপমাত্রা এত নিচে নেমে গিয়েছিল যে টেমস নদীর ওপর দিয়ে মানুষ পায়ে হেঁটেছে।

গবেষকরা বলছেন, পৃথিবী আরেকটি ‘গ্র্যান্ড মিনিমাম’-এর খুব কাছাকাছি চলে এসেছে। আর সেটি ঘটবে ২০৫০ সালের মধ্যেই। এবার সূর্যের তাপমাত্রা প্রায় ৭ শতাংশ কমে যাবে। আর এতে করে বৈশ্বিক গড় তাপমাত্রা দশমিক ২৫ শতাংশ কমে যাবে বলে হিসাব কষে দেখেছেন গবেষকরা। তবে তাঁরা এটা মনে রাখতে বলেছেন যে, ‘গ্র্যান্ড মিনিমাম’-এর প্রভাব সব জায়গায় একই হারে পড়বে না। যেমন পড়েনি আগের ‘গ্র্যান্ড মিনিমাম’-এর সময়েও। সূত্র : সিনহুয়া।



মন্তব্য