kalerkantho


বসন্ত আর ভালোবাসার প্রাক-আবহ প্রাঙ্গণে

পার্থ সারথি দাস   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



বসন্ত আর ভালোবাসার প্রাক-আবহ প্রাঙ্গণে

রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রতিদিনই তাঁর খোঁজ নিতেন আবিষ্কার প্রকাশনীর প্রকাশক দেলোয়ার হাসান। গত ২৫ জানুয়ারি রাতে দেলোয়ার খবর পেলেন তিনি আর নেই। তিনি হলেন বিশিষ্ট কথাসাহিত্যিক শওকত আলী। বাংলা সাহিত্যের আকাশে নিজের বিভায় তিনি উদ্ভাসিত। গতকাল সোমবার ছিল তাঁর জন্মদিন। জন্মদিনে তাঁরই প্রথম উপন্যাস ‘পিঙ্গল আকাশ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠান ছিল অমর একুশে গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে।

কথাসাহিত্যিক শওকত আলী আজ নেই। কিন্তু তিনি আছেন অসংখ্য পাঠকের হৃদয়ে। বিকেলে তাঁর এ উপন্যাসের মোড়ক উন্মোচন করেন নাট্যজন মামুনুর রশীদ। তিনি ছিলেন উচ্ছ্বসিত। মেলাঙ্গনের রূপ-প্রকৃতি, পাঠকের সমাবেশ দেখে মুগ্ধ তিনি। বললেন, বইমেলার আকর্ষণ এখন দারুণ। বহু মানুষ আসছেন, বই কিনছেন।

প্রকাশক দেলোয়ার হাসান কালের কণ্ঠকে বলেন, ‘পিঙ্গল আকাশ’ শক্তিশালী উপন্যাস। প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৬৩ সালে কলকাতা থেকে। বাংলাদেশে গ্রন্থটির এটি প্রথম অনুমোদিত পুনর্মুদ্রণ। শওকত আলী প্রায়ই এই উপন্যাসের কথা তাঁর ছেলে আসিফ শওকত কল্লোলের কাছে বলতেন। আমরা মনে করি, শওকত আলী আছেন সমান শ্রদ্ধা ও ভালোবাসায়।’

আজ পহেলা বসন্ত।  আগামীকাল বুধবার বিশ্ব ভালোবাসা দিবস। বইমেলায় গতকাল তাই এই দুই উৎসবের আবহ লক্ষ করা গেছে তরুণ-তরুণীসহ বিভিন্ন বয়সী পাঠকদের মধ্যে। সন্ধ্যায় মেলায় দেখা হয় কবি আসাদ চৌধুরীর সঙ্গে। আগের দেখা ও বর্তমান দেখা বইমেলার মধ্যে তফাতটা কী জানতে চাইলে বললেন, ‘আমি জার্মানির ফ্রাংকফুর্ট ও কলকাতার বইমেলায় একাধিকবার গিয়েছি। ওই সব মেলায় পেশাদারিত্ব গুরুত্ব পেয়েছে বহু আগেই। আমাদের এখানে পেশাদারিত্ব আজও মুখ্য নয়। তবে পেশাদারিত্ব আসতে শুরু করেছে। বড় বড় প্যাভিলিয়ন বেশি জায়গা নিয়ে প্রতিযোগিতামূলকভাবে ব্যবসা করতে চাইছে বলে মনে হচ্ছে। এটা ভালো লক্ষণ। বসন্তের দিন ও বিশ্ব ভালোবাসার দিনে মেলায় এসে তার রূপ দেখার ইচ্ছে আছে।’ গতকাল মেলায় উল্লেখযোগ্যসংখ্যক নতুন বই এসেছে। পাঞ্জেরী পাবলিকেশন্সের প্যাভিলিয়নে বিক্রেতারা জানালেন, তিনটি শিশুতোষ প্রকাশনা এসেছে। তার একটি বিশিষ্ট কথাসাহিত্যিক মোস্তফা কামালের ‘নীল পরির কাণ্ড’। রাজধানীর ধানমণ্ডি থেকে মেয়ে নিপুণকে নিয়ে এসেছেন মেলায়। এই প্যাভিলিয়নের ছোটদের নতুন নতুন বই দেখছিলেন পরম যত্নে। বিকেলের মধ্যেই অনেকের হাতে দেখা গেল ‘নীল পরির কাণ্ড’। এ ছাড়া মিনার মনসুরের ‘জলপাই রঙের একটি হেলমেট আর একজোড়া বুট’সহ শিশুতোষ বিভিন্ন বইয়ে নজর পড়ে পাঠকদের। পার্ল পাবলিকেশন্সে কুমার সুশান্ত সরকার মেলা শুরুর পর থেকে নিজের লেখা ‘অসাম্প্রদায়িক বঙ্গবন্ধু, সাম্প্রদায়িক বাংলাদেশ’ বইটি দেখতে আঠারোবারের বেশি এখানে এসেছেন। পাঠকরা কিভাবে বইটির মূল্যায়ন করছেন, তা তিনি নিয়ত খোঁজ নেন। বললেন, ‘মেলা খুব গোছানো। লেখক ও পাঠক বাড়ছে।’

বরাবরের নিয়ম ধরে গতকালও মেলা চলে বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত। মেলায় নতুন বই এসেছে ১২৬টি। মেলায় গতকাল এসেছে রাবেয়া বুকস থেকে ড. আনোয়ার হোসেনের ‘পুঁজি প্রথম খণ্ড’, অন্যপ্রকাশ থেকে তাবারক হোসেনের ‘একরাত্রি’, সাহিত্যদেশ থেকে মঞ্জুর এ এলাহীর উপন্যাস ‘আমি আর কোথাও যাব না’, বাংলা একাডেমি থেকে শামসুজ্জামান খানের ‘অভিবাদন শহীদ কাদরী’ এবং অন্যান্য লেখকের বই।

মেলাঙ্গন ঘুরে পাওয়া চারটি বই সম্পর্কে তথ্য তুলে ধরা হলো।

নির্বাসিত নায়ক : আহমদ রফিকের ৩৫টি কবিতা নিয়ে গ্রন্থটি বের করেছে অনিন্দ্য প্রকাশ। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। মূল্য রাখা হয়েছে ১০০ টাকা। প্রাবন্ধিক, কবি ও কলামিস্ট আহমদ রফিকের লেখা প্রতিটি কবিতা পাঠককে অনুরণিত করে।

মেন উইদাউট উইমেন : জাপানি ঔপন্যাসিক হারুকি মুরাকামির সাতটি ছোটগল্প নিয়ে গ্রন্থটি। অনুবাদ করেছেন কৌশিক জামান। তুমুল জনপ্রিয় জাপানি লেখক হারুকি মুরাকামির লেখায় মূলত বিষণ্নতা, নিঃসঙ্গতা, পরাবাস্তবতার মতো বিষয়গুলো উঠে আসে। সাতটি গল্পেই নারীহীন জীবনে পুুরুষদের কী অবস্থা হয় তা ফুটে উঠেছে। বইটির দাম রাখা হয়েছে ২০৫ টাকা। প্রচ্ছদ এঁকেছেন অনুবাদক নিজেই।

অসুখী দিন : উপন্যাসটি লিখেছেন শাহীন আখতার। অনিতা ও সাবিনা। দুই ভূগোলের দুই সময়ের মানুষ। ভারতের শিলং আর বাংলাদেশের। দেশভাগের আর এই সময়ের। অনিতা সেনের স্মৃতিকথা পড়তে পড়তে সাবিনার সামনে ভেসে উঠল তার বাবার জীবন। বিশ্বযুদ্ধ, দাঙ্গা, দেশভাগ—ইতিহাসের ভেতর দিয়ে উঠে এসেছে সত্য। বের করেছে প্রথমা। দাম ৫০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন জাহিদুর রহিম অঞ্জন।

মায়া : রেজানুর রহমানের লেখা গ্রন্থ। গতকালই বইটি মেলায় এসেছে। গ্রামের মানুষ শহরে বসবাস শুরু করলে গ্রাম্য জীবনের অতীত ভুলে যায়। কিন্তু সে কি চিরতরে ভুলে থাকতে পারে? মানুষ অতীত ভুলতে পারে না। কারণ মায়ার বাঁধনে সে বাঁধা। এসবই বইটির উপজীব্য। বইটি বের করেছে কথাপ্রকাশ। মূল্য রাখা হয়েছে ২০০ টাকা। প্রচ্ছদ এঁকেছেন সব্যসাচী হাজরা।

মূল মঞ্চের আয়োজন : গতকাল বিকেলে গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘শিক্ষা সংস্কৃতি সমাজ ও রাষ্ট্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন আবুল মোমেন। আলোচনায় অংশ নেন রাশেদা কে চৌধুরী, আতিউর রহমান ও এ এম মাসুদুজ্জামান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মনজুর আহমেদ। সন্ধ্যায় ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। আজ বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘নারীর নিরাপদ পরিসর ও পরিবেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান।



মন্তব্য