kalerkantho


নিজে নিজে হাসা স্বাস্থ্যকর

কালের কণ্ঠ ডেস্ক   

১০ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০



নিজে নিজে হাসা স্বাস্থ্যকর

নিজে নিজে হাসা স্বাস্থ্যের জন্য উপকারী, বলছে নতুন গবেষণা। হাস্যরসবোধ সুখী ও সামাজিক হতে অধিক সহায়তা করে। শুধু তাই নয়, এই গুণ নিজের রাগ দমনে কার্যকর ভূমিকা রাখে বলেও গবেষণায় বলা হয়েছে। স্পেনের মন, বুদ্ধি ও আচরণ গবেষণা কেন্দ্র (সিআইএমসিওয়াইসি) এ গবেষণা পরিচালিত করেছে। যদিও এর আগের গবেষণায় বলা হয়, নিজেকে হাস্যরসবোধ করে তোলার সঙ্গে মনস্তাত্ত্বিক নেতিবাচক প্রভাবের সম্পর্ক আছে।

গবেষক জর্জ টরেস মারিন বলেন, ‘বিশেষ করে আমরা লক্ষ করেছি যে নিজেকে কৌতুকপ্রিয় করার বৃহত্তর প্রবণতা উচ্চমাত্রার সুখী হওয়ার ইঙ্গিত দেয়, সহনশীলতার মাত্রা বাড়িয়ে দেয়।’

তবে মারিন বলছেন, স্থান-কাল-পাত্রভেদে এই ফল নাও খাটতে পারে। এ বিষয়ে আরো গবেষণা হওয়া দরকার বলে মনে করে মারিনের দল। যাতে করে কোথায় এবং কী পরিমাণ হাস্যরসবোধের প্রয়োজন, সেটির মানদণ্ড প্রণয়ন করা যায়।

হাস্যরসিকতা নিয়ে নতুন গবেষণায় ফল পরিবর্তনের কারণ হিসেবে বলা হচ্ছে, এ ক্ষেত্রে সাংস্কৃতিক ভিন্নতা ও ব্যক্তি স্বাতন্ত্রতা ভূমিকা রেখেছে।

গবেষক হুগো ক্যারেটারো ডায়োস বলেন, ‘প্রতিদিনকার আচরণের প্রবণতা আমাদের বোঝা উচিত। যাতে করে ক্ষতিকারক প্রবণতা কমিয়ে মনোযোগ কেন্দ্রীভূত করার উপায় বের করা যায়।’ সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য