kalerkantho


ডিএনএর নতুন ছবি

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ডিএনএর নতুন ছবি

ডিএনএর নতুন এক ধরনের ছবি তুলতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা। নতুন এই ছবির তাত্পর্য হলো, ক্যান্সার চিকিৎসায় এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। আর এই ছবি নাকি দেখতেও খুব সুন্দর। বিজ্ঞানীরা একে তুলনা করেছেন বিখ্যাত শিল্পী ভ্যান গঘের চিত্রকর্মের সঙ্গে।

ডিএনএ (ডি-অক্সিরাইবো নিউক্লিয়িক এসিড) হলো এক ধরনের নিউক্লিয়িক এসিড, যা জীবদেহের গঠন ও ক্রিয়াকলাপ নিয়ন্ত্রণের জিনগত নির্দেশনা ধারণ করে। বিজ্ঞানীরা এই ডিএনএর যে অংশের ছবি পেয়েছেন, সেটিকে বলা হচ্ছে একেবারে ‘ভিত্তি’ বা ‘মৌলিক’ অংশ। ক্যান্সার হলে ওই অংশের গঠন ‘বিকৃত’ হয়ে যায়। কিন্তু বিকৃত হওয়ার আগে সেটি দেখতে কেমন থাকে, তা চিকিৎসাবিজ্ঞানে এত দিন জানা ছিল না। ফলে ডিএনএর ওই মৌলিক অংশকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়াও ছিল এক রকম অসম্ভব। এখন অবশ্য সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা। কারণ ‘আসল চেহারা’ এখন তাঁরা ধরতে পেরেছেন।

গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের একদল গবেষক। আর তাঁদের গবেষণাপত্র ছাপা হয়েছে ‘ন্যাচার’ সাময়িকীতে। তাতে গবেষকরা জানান, ডিএনএর এই ছবি পেতে তাঁরা ব্যবহার করেছেন ‘ক্রায়ো-ইলেকট্রন মাইক্রোস্কপি’ প্রযুক্তি। উল্লেখ্য, ২০১৭ সালে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল এই প্রযুক্তি আবিষ্কারের জন্যই। সূত্র : বিবিসি।


মন্তব্য