kalerkantho


জনপ্রিয় শিল্পী শাম্মী আখতার আর নেই

নিজস্ব প্রতিবেদক   

১৭ জানুয়ারি, ২০১৮ ০০:০০



জনপ্রিয় শিল্পী শাম্মী আখতার আর নেই

‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ গানের কণ্ঠশিল্পী শাম্মী আখতার (৬২) মারা গেছেন। গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর চামেলীবাগের বাড়িতে মৃত্যু হয় তাঁর। তিনি দীর্ঘদিন ধরে ক্যান্সারে ভুগছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শাম্মী আখতারের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। এক শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, ‘তাঁর মৃত্যুতে সংগীতজগতের অপূরণীয় ক্ষতি হয়েছে।’

শাম্মী আখতারের স্বামী ও লোকসংগীতশিল্পী আকরামুল ইসলাম জানান, পাঁচ বছর ধরে তাঁর স্ত্রী স্তন ক্যান্সারে ভুগছিলেন। ক্যান্সার ধরা পড়ে একেবারে শেষ পর্যায়ে গিয়ে। তিনি জানান, আজ বুধবার বাদ জোহর রাজধানীর চামেলীবাগের আমিনবাগ জামে মসজিদে শাম্মী আখতারের জানাজা হবে। দাফন হবে শাহজাহানপুর কবরস্থানে।

শিল্পীর জীবনের শেষ দিনগুলো কাটে বিছানায় শুয়ে বা হুইলচেয়ারে। শেষ দিকে এসে ঠিকমতো কথাও বলতে পারতেন না তিনি। এই কণ্ঠশিল্পীর চিকিৎসা সহায়তায় পাশে দাঁড়িয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ব্যক্তিগত তহবিল থেকে দিয়েছিলেন পাঁচ লাখ টাকা।

শাম্মী আখতারের মৃত্যুর খবর পেয়ে গতকাল তাঁর চামেলীবাগের বাসায় যান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, শিল্পী খুরশীদ আলম, রফিকুল আলম, আবিদা সুলতানা, কনকচাঁপা, রোমানা ইসলাম, সংগীত সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি তপন মাহমুদ, গীতিকার কবির বকুল প্রমুখ।

খুরশীদ আলম বলেন, ‘স্বাধীনতার পর বাংলাদেশে যে কয়েকজন শিল্পী তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন, শাম্মী আখতার তাঁদের একজন। বড় মাপের শিল্পী হয়েও তাঁর মধ্যে কোনো গর্ববোধ ছিল না।’

শাম্মী আখতারের জন্ম ১৯৫৫ সালের ২২ সেপ্টেম্বর, খুলনায়। বাবা শামসুল করিম, মা রাবেয়া খাতুনের উৎসাহে ছয় বছর বয়সে শাম্মীর সংগীত শিক্ষা শুরু হয়। ওস্তাদ ছিলেন গৌরবাবু। পরবর্তী সময়ে রাজবাড়ী  ও খুলনায় গান শেখেন বাবু বামনদাস গুহ রায়, রণজিৎ দেবনাথ, সাধন সরকার, নাসির হায়দার ও প্রাণবন্ধু সাহার কাছে।

শাম্মী আখতার ১৯৭০ সালে খুলনা বেতারের তালিকাভুক্ত শিল্পী নির্বাচিত হন। ১৯৭৪ সালে বাংলাদেশ বেতারের ট্রান্সক্রিপশন সার্ভিস আয়োজিত লোকসংগীত ও উচ্চাঙ্গসংগীত উৎসবে খুলনার আঞ্চলিক গান পরিবেশন করেন তিনি। সেটাই ছিল ঢাকায় তাঁর প্রথম পরিবেশনা। এরপর তিনি বাংলাদেশ বেতার ঢাকা কেন্দ্র ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত গান গাওয়া শুরু করেন। আজিজুর রহমান পরিচালিত ‘অশিক্ষিত’ সিনেমায় গান গাওয়ার মধ্য দিয়ে আত্মপ্রকাশ করেন প্লেব্যাক শিল্পী হিসেবে। ওই সিনেমায় তাঁর গাওয়া ‘ঢাকা শহর আইসা আমার আশা পুরাইছে’ ও ‘আমি যেমন আছি তেমন রব, কারো বউ হব না রে’ গান দুটি ব্যাপক জনপ্রিয়তা পায়। এরপর শতাধিক চলচ্চিত্রের গানে কণ্ঠ দেন শাম্মী আখতার। ‘ভালোবাসলেই ঘর বাঁধা যায় না’ ছবির ‘ভালোবাসলেই সবার সাথে ঘর বাঁধা যায় না’ গানের জন্য ২০১০ সালে শাম্মী আখতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

শাম্মী আখতারের গাওয়া জনপ্রিয় গানগুলোর মধ্যে আরো আছে ‘বিদেশ গিয়া বন্ধু তুমি আমায় ভুইলো না’, ‘মনে বড় আশা ছিল তোমাকে শোনাবো গান’, ‘এই রাত ডাকে এই চাঁদ ডাকে’, ‘আমার মনের বেদনা বন্ধু ছাড়া বুঝে না’, ‘আমি তোমার বধূ তুমি আমার স্বামী’ ইত্যাদি।

শাম্মী আখতারের মৃত্যুতে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর ও তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম শোক জানিয়েছেন।


মন্তব্য