kalerkantho


শিশুর উপকারে ‘রোবট শিশু’

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



শিশুর উপকারে ‘রোবট শিশু’

ময়লা, ধুলাবালুসহ বিভিন্ন ধরনের দূষণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় শিশুরা। এই ধুলাবালু শিশুদের কতটা ক্ষতি করে তা নির্ণয় করতে নতুন এক কৌশল বের করেছেন বিজ্ঞানীরা। তাঁরা নতুন এক ধরনের ‘রোবটিক শিশু’ তৈরি করেছেন। এই ‘রোবট শিশু’ দিয়েই বোঝা যাবে ধুলাবালু ও রোগজীবাণু শিশুদের ওপর কতটা নেতিবাচক প্রভাব ফেলে। রোবটটি বানিয়েছেন যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পারডু’র বিজ্ঞানীরা। এটি শিশুর মতোই মেঝেতে হামাগুড়ি দিয়ে চলে। রোবটটিকে মেঝেতে ছেড়ে দিয়ে বিজ্ঞানীরা বুঝতে চেয়েছেন রোগজীবাণু, ধুলাবালি শিশুর শরীরে কতটা প্রভাব ফেলে। বিজ্ঞানীরা জানান, একটি শিশু যখন মেঝে, বিশেষ করে কার্পেট বিছানো মেঝের ওপর হামাগুড়ি দেয় তখন অনেক ধুলাবালি নির্গত হয়।

এই ধুলাবালির মধ্যে ক্ষতিকর ব্যাকটেরিয়াসহ নানা ধরনের রোগজীবাণু থাকে। এসব জীবাণু নিঃশ্বাসের মাধ্যমে শিশুর ফুসফুসে চলে যায়।

বিজ্ঞানীরা দাবি করেন, প্রাপ্তবয়স্কদের চেয়ে শিশুদের নিঃশ্বাসে প্রায় চার গুণ বেশি ধুলাবালি প্রবেশ করে, যা পরবর্তী সময়ে শিশুর নানা রোগের কারণ হয়ে দাঁড়ায়। বিজ্ঞানীরা বলছেন, এই ‘শিশু রোবট’ ব্যবহার করে জানা যাবে, একটি জায়গা শিশুর চলাফেরার জন্য কতটা নিরাপদ। সূত্র : পিটিআই।


মন্তব্য