kalerkantho


নাইকো দুর্নীতি মামলা

সাড়ে ১০টায়ই হাজির থাকতে হবে খালেদাকে

অভিযোগ গঠন বিষয়ে শুনানি ৪ ফেব্রুয়ারি

নিজস্ব প্রতিবেদক   

১৬ জানুয়ারি, ২০১৮ ০০:০০



সাড়ে ১০টায়ই হাজির থাকতে হবে খালেদাকে

ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠন বিষয়ে শুনানি হবে আগামী ৪ ফেব্রুয়ারি। ওই দিন সকাল ঠিক সাড়ে ১০টায় খালেদা জিয়াকে হাজির হতে হবে আদালতে। গতকাল সোমবার শুনানিতে খালেদা জিয়া হাজির না হওয়ায় আদালত নতুন দিন ধার্য করেছেন। ওই সময় খালেদা জিয়ার আইনজীবীকে উদ্দেশ করে আদালত বলেছেন, ওই দিন সকাল সাড়ে ১০টায় বিচারকাজ শুরু হবে। খালেদার আইনজীবী মো. সানাউল্লাহ মিয়া বলেন, ‘স্যার, ১১টা সময় নির্ধারণ করে দেন।’ তখন আদালত বলেন, ‘সাড়ে ১০টা মানে সাড়ে ১০টা, এক মিনিটও বেশি নয়। আমি সাড়ে ১০টায়ই এজলাসে উঠব। কেউ না এলে আইনগতভাবে যেটা করার তা-ই করা হবে।’

এর আগে খালেদা জিয়ার পক্ষে সময় চেয়ে আবেদন করেন তাঁর আইনজীবীরা। আবেদনে বলা হয়, খালেদা জিয়া অসুস্থ। তাই তিনি আদালতে হাজির হতে পারেননি।

রাষ্ট্রপক্ষে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পিপি মোশাররফ হোসেন কাজল ওই আবেদনের বিরোধিতা করে বলেন, দীর্ঘদিন ধরে মামলা চলছে। এখনো চার্জ গঠন করা যায়নি। আসামিরা নিয়মিত আসেন না তাই শুনানি পেছাতে হয়। পিপি তখন এই মামলার আসামি মওদুদ আহমদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন করেন। তিনি বলেন, মওদুদ আহমদ উচ্চ আদালতে নিয়মিত নিজের মক্কেলদের পক্ষে মামলার শুনানি করেন; কিন্তু তিনি এই মামলার আসামি হয়ে হাজিরা দেন না। আদালত আগামী ধার্য তারিখে এই আবেদনের ওপর শুনানির সময় নির্ধারণ করেন। অবশ্য মওদুদ আহমদ সুপ্রিম কোর্টের আপিল বিভাগে একটি মামলার শুনানিতে ব্যস্ত ছিলেন বলে তাঁর পক্ষেও সময়ের আবেদন করা হয়।

গতকাল মামলার অভিযোগ গঠন বিষয়ে শুনানির দিন ধার্য ছিল। এত দিন মামলাটির বিচারকাজ চলছিল ঢাকার বিশেষ জজ আদালত-৯-এ। গতকালই প্রথম রাজধানীর বকশীবাজারে কারা অধিদপ্তরের প্যারেড মাঠে স্থাপিত ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর অস্থায়ী এজলাসে শুনানি শুরু হয়। বিচারক মাহমুদুল হাসান এই মামলার  বিচারকাজ পরিচালনা করছেন।

জানা যায়, কানাডার কম্পানি নাইকোর সঙ্গে অস্বচ্ছ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতিসাধন ও দুর্নীতির অভিযোগে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে ২০০৭ সালের ৯ ডিসেম্বর তেজগাঁও থানায় মামলাটি করেছিল দুদক। পরের বছর ৫ মে ওই মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করা হয়।


মন্তব্য