kalerkantho


ডিএনসিসি উপনির্বাচন

আ. লীগ ও বিএনপির মনোনয়ন সংগ্রহ ও জমার শেষ দিন আজ

নিজস্ব প্রতিবেদক   

১৫ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আ. লীগ ও বিএনপির মনোনয়ন সংগ্রহ ও জমার শেষ দিন আজ

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনে আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদানের শেষ দিন আজ। এ ছাড়া বাম মোর্চা এবং সিপিবি ও বাসদের একক প্রার্থীর বিষয়েও আজ সিদ্ধান্ত নেওয়া হবে।

এরই মধ্যে দুই দিনে আওয়ামী লীগের মনোনয়ন ফরম নিয়েছেন ১২ জন। গতকাল নিয়েছেন ব্যবসায়ী আবেদ মনসুরসহ চারজন। আর বিএনপির মনোনয়ন ফরম বিক্রির প্রথম দিন গতকাল ফরম কিনেছেন তাবিথ আউয়ালসহ পাঁচ নেতা।

আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীরা ধানমণ্ডিতে দলের সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে আজ সোমবার সন্ধ্যা ৭টা পর্যন্ত মনোনয়ন ফরম জমা দিতে পারবেন। গতকাল দ্বিতীয় দিনে চারজন দলটির মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। প্রথম দিনে ফরম সংগ্রহ করেছেন আটজন মনোনয়নপ্রত্যাশী।

গতকাল দুপুরে ব্যবসায়ী আবেদ মনসুরের পক্ষে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। আবেদ মনসুরের ছোট ভাই হাবিব মনসুর আরিফসহ গুলশান ও বনানী এলাকার যুবলীগ ও ছাত্রলীগের বেশ কয়েকজন নেতাকর্মী এই ব্যবসায়ীর পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করে। আবেদ মনসুর ব্যবসায়িক কাজে বর্তমানে চীন ও জার্মানি সফরে রয়েছেন।  আবেদ মনসুর ভিনাইল ওয়ার্ল্ডের প্রধান নির্বাহী। প্রতিষ্ঠানটি এয়ারপোর্ট রোডে নিজস্ব অর্থায়নে সৌন্দর্যবর্ধনের কাজ করে আলোচনায় আসে। আবেদ মনসুর নিজের ১০০ কোটি টাকা দিয়ে এ সড়কটির সৌন্দর্যবর্ধন করছেন।

এ ছাড়া গতকাল আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাবেক সদস্য অ্যাডভোকেট মমতাজ হোসেন মেহেদী, মেজর (অব.) ইয়াদ আল ফকির ও শামীম হাসান।

আগামীকাল মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে দলটির স্থানীয় সরকার নির্বাচন মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করা হবে বলে জানা গেছে।

অন্যদিকে বিএনপির মনোনয়নে প্রার্থী হতে আগ্রহী পাঁচ নেতা গতকাল দলটির ফরম কিনেছেন। আজ বিকেল ৪টা পর্যন্ত এই মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে। এরপর রাত সাড়ে ৮টায় মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিয়ে প্রার্থী চূড়ান্ত করবে দলীয় মনোনয়ন বোর্ড।

গতকাল সকাল থেকে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়। সকাল ১১টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিভিন্ন সময়ে আগ্রহী প্রার্থীরা দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর কাছ থেকে মনোনয়ন ফরম সংগ্রহ করেন। মনোনয়ন ফরম সংগ্রহ করা নেতারা হলেন দলের বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন, সহপ্রকাশনা বিষয়ক সম্পাদক শাকিল ওয়াহেদ, গতবারের দলীয় মেয়রপ্রার্থী ও দলের নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল, সাবেক সংসদ সদস্য মেজর (অব.) আখতারুজ্জামান (রঞ্জন) এবং মহানগর উত্তরের সভাপতি এম এ কাইয়ুম। তবে মালয়েশিয়ায় বসবাসকারী ঢাকা উত্তরের সভাপতি এম এ কাইয়ুমের পক্ষে মনোনয়ন ফরম কেনেন তাঁর প্রতিনিধি উত্তরের সিনিয়র সহসভাপতি মুন্সি বজলুল বাসিত আনজু ও যুগ্ম সাধারণ সম্পাদক এ জি এম শামসুল হক।

রুহুল কবীর রিজভী সাংবাদিকদের জানান, আজ বিকেল ৪টা পর্যন্ত মনোনয়ন ফরম জমা নেওয়া হবে। এরপর রাত সাড়ে ৮টায় গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে দলের মনোনয়ন বোর্ডের কাছে মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার অনুষ্ঠিত হবে। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলের স্থায়ী কমিটির সদস্যদের নিয়ে মনোনয়ন বোর্ড এই সাক্ষাৎকার নেবে।

রিজভী বলেন, ‘মনোনয়ন বোর্ড প্রার্থীদের যাচাই-বাছাই করে একজন প্রার্থীকে মেয়র পদে মনোনয়ন দেবে এবং তাঁর নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে। আমরা আশা করছি, সোমবার মনোনয়ন বোর্ডের সাক্ষাৎকারের পর চূড়ান্ত নাম ঘোষণা করা হবে।’

গতকাল দুপুরে মনোনয়ন ফরম সংগ্রহ করে তাবিথ আউয়াল সাংবাদিকদের বলেন, ‘আমি আনুষ্ঠানিক প্রক্রিয়ার মাধ্যমে মনোনয়ন ফরম কিনেছি। আমি আশাবাদী, বিএনপির মনোনয়ন আমি পাব। কারণ এই নির্বাচনের প্রথম পর্ব আমাকে সমর্থন দিয়েছিল। ওই সময়ে দল সন্তুষ্ট হয়েছে আমার নির্বাচনী কর্মকাণ্ড দেখে। এবারও আমি আশাবাদী।’

তবে তিনি বলেন, ‘দল যাঁকে প্রার্থী করবে শুধু আমি একা নয়, আমরা সবাই মিলিতভাবে এই নির্বাচনে ওই প্রার্থীর জন্য কাজ করব।’

ড. আসাদুজ্জামান রিপন বলেন, ‘আমি অবিভক্ত ঢাকা নগর থাকতেই মেয়র পদে নির্বাচন করতে আমার নেত্রী খালেদা জিয়ার কাছে আগ্রহ প্রকাশ করেছিলাম। ঢাকা বিভক্ত হওয়ার পরও স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেওয়ার ব্যাপারে আমার বরাবরই আগ্রহ ছিল বলেই এবার আমি দলীয় মনোনয়নের জন্য ফরম কিনেছি।’

মেজর (অব.) আখতারুজ্জামান বলেন, ‘আমি মনে করি, ২০১৮ সাল পরিবর্তনের বছর। পরিবর্তন হবেই। এই পরিবর্তন হবে জাতীয়তাবাদী শক্তির পক্ষে। সে জন্য আমি দলীয় মনোনয়ন চেয়ে ফরম কিনেছি।’ তবে তিনিও চূড়ান্ত মনোনয়ন না পেলেও যিনি পাবেন তাঁর পক্ষে কাজ করবেন বলে জানান।

শাকিল ওয়াহেদ বলেন, ‘আমি ঢাকা উত্তরকে বিশ্বমানের নগরীতে পরিণত করতে এই নির্বাচনে দলের মনোনয়ন চেয়েছি।’

এদিকে ঢাকা মহানগর উত্তর বিএনপি ডিএনসিসি নির্বাচনে কাউন্সিলর পদে দলীয় মনোনয়নপ্রত্যাশী প্রার্থীদের কাছে ১০০ ফরম বিক্রি করেছে। ৮৮টি ফরম জমাও পড়েছে। সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে আগ্রহী প্রার্থীর সংখ্যা ১০ জন। আজ সকাল ৯টায় নয়াপল্টনে ভাসানী ভবনে ঢাকা মহানগর উত্তর বিএনপি কার্যালয়ে কাউন্সিলর মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়া হবে। একইভাবে দক্ষিণ সিটির ১৮টি ওয়ার্ডের কাউন্সিলরদের মনোনয়ন দিতে ফরম বিক্রি শুরু করেছে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি।

বামদের সিদ্ধান্ত আজ : সিপিবি-বাসদ ও আট দলীয় বাম মোর্চার মেয়র পদপ্রার্থী জোনায়েদ সাকি না আবদুল্লাহ আল ক্বাফি—তা ঠিক হবে আজ ১০টি বাম রাজনৈতিক দলের বৈঠকে। ডিএনসিসির গত নির্বাচনে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) মেয়র পদপ্রার্থী হিসেবে লড়েছিলেন আবদুল্লাহ আল ক্বাফি, গণসংহতি আন্দোলনের প্রার্থী ছিলেন জোনায়েদ সাকি। এই উপনির্বাচনেও লড়ার আগ্রহ আছে তাঁদের।

গত বছর জুলাই মাসে নতুন করে ঐক্যবদ্ধ জোট গড়ে আন্দোলন-সংগ্রামের ঘোষণা দেয় আট দলীয় বাম মোর্চা ও সিপিবি-বাসদের দ্বিদলীয় জোট। আগামী মাসের মধ্যভাগের আগেই ১০ দলীয় এই বাম জোট নতুন নামে আত্মপ্রকাশ করতে যাচ্ছে বলে জানা গেছে। ইতিমধ্যে দলগুলোর নেতারা একাধিক বৈঠকে তাঁদের লক্ষ্য ও কর্মসূচি ঠিক করেছেন।

নতুন এই রাজনৈতিক জোটের একাধিক নেতা জানিয়েছেন, ডিএনসিসির উপনির্বাচনসহ আগামী জাতীয় নির্বাচনেও তাঁরা জোটগতভাবে নির্বাচন করার বিষয়ে একমত হয়েছেন।

ডিএনসিসি উপনির্বাচনে আবদুল্লাহ আল ক্বাফি ও জোনায়েদ সাকি দুজনই মেয়র পদে প্রার্থী হতে চান। দুজনই এখন পর্যন্ত তাঁদের নিজ দলের প্রার্থী। ১০ দলীয় বাম জোটের নেতারা দুজনের মধ্য থেকে একজনকে প্রার্থী হিসেবে বেছে নিতে আজ সকালে বৈঠকে বসছেন গণতান্ত্রিক বিপ্লবী পার্টির কার্যালয়ে।



মন্তব্য