kalerkantho


আর্দ্রতা হারাবে ২৫ শতাংশ জমি!

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



আর্দ্রতা হারাবে ২৫ শতাংশ জমি!

দিন যাচ্ছে আর বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের কারণে একের পর এক নেতিবাচক পরিণতির কথা শোনাচ্ছেন বিজ্ঞানীরা। এসব পরিণতির বেশির ভাগই ঘটবে ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রার কারণে। বিজ্ঞানীরা বলছেন, বৈশ্বিক উষ্ণায়নের ফলে বিশ্বের মোট জমির চার ভাগের এক ভাগ আর্দ্রতা হারাবে।

গবেষণাটি করেছেন চীনের একদল গবেষক। নেতৃত্বে ছিলেন শেনঝেনের ‘ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির’ গবেষক সু-জং জিয়ং। তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয় ‘ন্যাচার ক্লাইমেট চেঞ্জ’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমানোর যে পরিকল্পনা বিশ্বনেতারা হাতে নিয়েছেন, সেটি বাস্তবায়ন হলেও কোনো লাভ হবে না। ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমানো গেলেও বিশ্বের মোট জমির চার ভাগের এক ভাগ আদ্রতা হারাবে।

বিজ্ঞানীরা বলছেন, অন্তত ২.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমাতে হবে। আর এটি করা গেলে আদ্রতা হারাবে বিশ্বের মোট জমির ১০ ভাগের এক ভাগ।

সু-জং জিয়ং বলেন, ২.৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমানো গেলে ইউরোপ ও আফ্রিকার দক্ষিণাঞ্চল, মধ্য আমেরিকা, অস্ট্রেলিয়ার উপকূলীয় এলাকা এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার উল্লেখযোগ্য জমিকে আদ্রতা হারানোর হাত থেকে রক্ষা করা সম্ভব হবে। সূত্র : নিউ ইন্ডিয়া এক্সপ্রেস।



মন্তব্য