kalerkantho


সবিশেষ

ক্ষুধা বাড়ায় কোমল পানীয়

কালের কণ্ঠ ডেস্ক   

৩ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ক্ষুধা বাড়ায় কোমল পানীয়

অনেকেই ওজন বাড়ার ভয়ে কোমল পানীয় খায় না। কারণ এই পানীয়তে চিনি থাকে। আর এই চিনির কারণে শরীরে যোগ হয় বাড়তি ওজন। ঘটনা ঠিক। কিন্তু কেবলই কি চিনি থাকার কারণে ওজন বাড়ে, নাকি ওজন বাড়ার পেছনে আরো কোনো কারণ আছে?

এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েই ‘অভিনব’ তথ্য পেয়েছেন জীববিজ্ঞান ও ওষুধশাস্ত্র নিয়ে কাজ করা ড. মিশেল মোসলে। তিনি বলছেন, চিনি তো আছেই, কোমল পানীয় ব্যক্তির ক্ষুধাও অনেক বাড়িয়ে দেয়। এই বাড়তি ক্ষুধার জন্য ব্যক্তি বাড়তি খাবার খায়। এই খাবারে শরীরে যোগ হয় বাড়তি ওজন।

ড. মোসলের আরেকটি পরিচয় আছে। তিনি একজন ব্রিটিশ সাংবাদিক। বিবিসিতে জীববিজ্ঞান ও ওষুধশাস্ত্রবিষয়ক অনুষ্ঠানে দীর্ঘদিন ধরে উপস্থাপনা করে আসছেন তিনি।

মোসলে জানান, তাঁরা বেশ কয়েকজন ব্যক্তির ওপর গবেষণা চালান। তাদের প্রত্যেককেই প্রথম টানা ১০ ঘণ্টা না খাইয়ে রাখা হয়। এরপর একেকজনকে একেক ধরনের পানীয় খেতে দেওয়া হয়। কাউকে দেওয়া হয় চিনিযুক্ত কোমল পানীয়, কাউকে দেওয়া হয় চিনিমুক্ত কোমল পানীয়, আবার কাউকে দেওয়া হয় স্রেফ সাদা পানি। এরপর সবার রক্তের ‘গ্রেলিন’-এর মাত্রা মাপা হয়। এই উপাদান যার বেশি হয়, তার তত বেশি ক্ষুধা লাগে। গবেষণায় দেখা যায়, কোমল পানীয় খেলে এই গ্রেলিনের মাত্রা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। সূত্র : ডেইলি মেইল।


মন্তব্য