kalerkantho


সন্তানের সঙ্গে খেললে...

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



অনেক মা-বাবাই নিজের শিশুসন্তানের সঙ্গে নানা ধরনের খেলাধুলা করে থাকেন। বেশির ভাগ ক্ষেত্রেই মা-বাবা এসব করেন নিতান্তই ভালো লাগা কিংবা সন্তানকে হাসিখুশি রাখার উদ্দেশ্যে। কিন্তু মা-বাবার এ ধরনের কর্মকাণ্ডে আখেরে সন্তানের ওপর অনেক ইতিবাচক প্রভাব ফেলে। গবেষণার ভিত্তিতে বিজ্ঞানীরা বলছেন, মা-বাবা সন্তানের সঙ্গে নানা ধরনের খেলাধুলা কিংবা দুষ্টুমি করলে অথবা সন্তানকে নানা কাজে চ্যালেঞ্জ জানালে সেই শিশু অন্যদের চেয়ে মানসিক হতাশায় কম ভোগে।

গবেষণাটি করেছেন অস্ট্রেলিয়ার ‘ম্যাকুয়ারি ইউনিভার্সিটি’ এবং নেদারল্যান্ডসের ‘ইউনিভার্সিটি অব আমস্টারডাম’-এর একদল গবেষক। তাঁরা মোট ৩১২ পরিবারের ওপর গবেষণা চালান। এ ক্ষেত্রে গবেষকরা মূলত দেখতে চেয়েছেন, সন্তানকে হতাশামুক্ত রাখতে মা-বাবার কোন আচরণ সবচেয়ে বেশি ভূমিকা রাখে। তাতে দেখা গেছে, যেসব বাচ্চার সঙ্গে মা-বাবা খেলাধুলা করেন, তাদের মধ্যে মানসিক হতাশা অন্য বাচ্চাদের চেয়ে তুলনামূলক অনেক কম হয়।

গবেষকদলের একজন রেবেকা লাজারুস। তিনি বলেন, মা-বাবার সঙ্গে খেলাধুলা করলে কিংবা মা-বাবার সঙ্গে কোনো চ্যালেঞ্জ মোকাবেলা করলে বাচ্চারা বাস্তব জীবনেও চ্যালেঞ্জ নিতে শেখে। এমনকি কোনো চ্যালেঞ্জে হেরে গেলেও তাদের মধ্যে কোনো হতাশা কাজ করে না। এ ক্ষেত্রে আমাদের পরামর্শ হলো, যতটা সময় পারা যায়, সন্তানের সঙ্গে খেলাধুলা করতে হবে।’ সূত্র : সিডনি মর্নিং হেরাল্ড।

 


মন্তব্য