kalerkantho


সবিশেষ

ফের আসছে তুষার যুগ!

কালের কণ্ঠ ডেস্ক   

১ জানুয়ারি, ২০১৮ ০০:০০



ফের আসছে তুষার যুগ!

সারা বিশ্ব এখন উষ্ণায়নের চিন্তায় মগ্ন। কিভাবে পৃথিবীকে উষ্ণায়নের হাত থেকে বাঁচানো যায়, চলছে তাই নিয়ে নানা গবেষণা। কিন্তু এর বাইরে আরেকটি সমস্যার ইঙ্গিত দিলেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, আগামী এক দশকের কিছু বেশি সময়ের মধ্যেই আসতে চলেছে ‘মিনি আইস এজ’ অর্থাৎস ‘স্বল্পমেয়াদি তুষার যুগ’।

বিজ্ঞানীদের বানানো সূর্যের চুম্বকীয় শক্তির গাণিতিক মডেল অনুযায়ী, ২০২১ সাল থেকে কমতে থাকবে পৃথিবীর তাপমাত্রা। এই অবস্থাকে বলে ‘মন্ডার মিনিমাম’। ১৬৪৬-১৭১৫ সালেও বিশ্ব এই মিনি আইস এজ দেখেছে, যখন লন্ডনের টেমস নদও জমে বরফ হয়ে গিয়েছিল।

নতুন এই গবেষণা অনুযায়ী, ২০২০ থেকে ২০৩০ সালের মধ্যে সৌরচক্র একে অন্যকে বাতিল করে দেবে। নর্থামব্রিয়া বিশ্ববিদ্যালয়ের গণিতজ্ঞ অধ্যাপক ভ্যালেন্তিনা জারকোভা ও তাঁর সহযোগী গবেষকরা এই তত্ত্ব আবিষ্কার করেছেন। সূর্যের তৈরি চৌম্বক তরঙ্গের ওপর গবেষণা করে তাঁরা এই সিদ্ধান্তে এসেছেন। তবে ভ্যালেন্তিনা অবশ্য এই গবেষণাকে চূড়ান্ত বলে মানার পরামর্শ দিচ্ছেন না। এর অন্যতম কারণ হলো বিশ্ব উষ্ণায়ন।

স্কাই নিউজে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘আশা করছি পৃথিবীর তাপমাত্রা এই হিসাব অনুযায়ী কমতে থাকলে বিশ্ব উষ্ণায়নের সমস্যার সুরাহা হবে। দূষণ প্রতিরোধে এই পৃথিবীর মানুষের হাতে বাড়তি ৩০ বছর সময় থাকবে।’ সূত্র : এই সময়।



মন্তব্য