kalerkantho


বিশ্ব সম্প্রদায়কে চীন

রোহিঙ্গা সংকট না বাড়িয়ে সমাধানে সহযোগিতা করুন

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



রোহিঙ্গা সংকট না বাড়িয়ে সমাধানে সহযোগিতা করুন

রোহিঙ্গা সংকটকে আরো জটিল না করে বরং এটি সমাধান করার লক্ষ্যে মিয়ানমার ও বাংলাদেশকে সহযোগিতা করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে চীন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হা চুনিনিং গত বৃহস্পতিবার পেইচিংয়ে সংবাদ সম্মেলনে এ আহ্বান জানান।

মিয়ানমার কর্তৃপক্ষ জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লির আসন্ন সফর আটকে দেওয়া প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে মুখপাত্র হা চুনিনিং বলেন, চীন সব সময় মনে করে যে মানবাধিকার বিষয়ে মতপার্থক্যের বিষয়গুলো গঠনমূলক আলোচনা এবং পারস্পরিক সম্মান ও সাম্যের ভিত্তিতে সহযোগিতার মাধ্যমে নিরসন হওয়া উচিত। বন্ধুপ্রতিম প্রতিবেশী হিসেবে চীন আশা করে, মিয়ানমারে রাজনৈতিক স্থিতিশীলতা, জাতীয় সম্প্রীতি ও অর্থনৈতিক উন্নয়ন থাকবে।

চীনা মুখপাত্র রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে আলোচনা, চুক্তি সই ও যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠনের বিষয়টি আমলে নেওয়ার কথা উল্লেখ করেন। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি, এ ইস্যুকে আরো জটিল না করে আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করতে মিয়ানমার ও বাংলাদেশকে আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা করা উচিত।’

গত ২৫ আগস্ট মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নতুন করে নিধনযজ্ঞ শুরু হওয়ার পর মূলত চীনের আপত্তির কারণে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে মিয়ানমারের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যায়নি। মিয়ানমারের ভূমিকার সমালোচনা করে জাতিসংঘের অন্য ফোরামগুলোতে ওঠা প্রস্তাবগুলোর বিরুদ্ধেও চীন ভোট দিয়েছে।



মন্তব্য