kalerkantho


ভিডিও কনফারেন্সে আদালতে হাজিরা দিলেন আকায়েদ

নিউ ইয়র্ক প্রতিনিধি   

১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



ভিডিও কনফারেন্সে আদালতে হাজিরা দিলেন আকায়েদ

নিউ ইয়র্কের ম্যানহাটানে বোমা বিস্ফোরণ ঘটনায় আটক বাংলাদেশি আকায়েদ উল্লাহ যুক্তরাষ্ট্রের আদালতে হাজিরা দিয়েছেন। তবে সশরীরে নয়, হাসপাতাল থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আদালতে হাজিরা দেন তিনি। স্থানীয় সময় গত বুধবার বিকেলে প্রথমবারের মতো আদালতে কথা বলেন আকায়েদ। অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি থাকায় তাঁকে জামিন-অযোগ্য আটক রাখার নির্দেশ দেন ম্যাজিস্ট্রেট ক্যাথেরিন এইচ পার্কার। একই সঙ্গে আগামী ১৩ জানুয়ারি শুনানির দিন ধার্য করেন।

অভিযোগে বলা হয়, গত ১১ ডিসেম্বর ম্যানহাটানের বাস টার্মিনালে বোমা হামলার চেষ্টা করেন আকায়েদ। বিস্ফোরণে তিনিসহ কয়েকজন আহত হয়। সবাই হাসপাতালে ভর্তি রয়েছে।

জানা যায়, হাসপাতালের বিছানা থেকেই আদালতের কাজে অংশ নেন আকায়েদ। বিচারক ক্যাথরিন পার্কার

তাঁকে তাঁর অধিকার পড়ে শোনান। জবাবে মাথা নেড়ে আকায়েদ বুঝিয়ে দেন তিনি বুঝতে পেরেছেন। তবে কোনো শপথ নেননি আকায়েদ। আদালতে হাজিরার সময় আইনজীবীদের জানানো হয় যে তিনি জামিন পাবেন না। তাঁর আইনজীবীও সেটা মেনে নেন। আদালত পাবলিক ডিফেন্ডার এমি গ্যালিশিওকে আকায়েদের অ্যাটর্নি নিয়োগ দেন। কারণ আকায়েদের আর্থিক সামর্থ্য নেই।

এদিকে আকায়েদের কোনো অপরাধের রেকর্ড আছে কি না, কিংবা কোনো সন্ত্রাসী সন্দেহভাজন তালিকায় তাঁর নাম ছিল কি না সে বিষয়ে তথ্য চেয়ে যুক্তরাষ্ট্রের হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রী কির্সেটন এম নিলসনের কাছে চিঠি দিয়েছেন সিনেটের জুডিশিয়ারি কমিটির চেয়ারম্যান চাক গ্রাসলি।

ডিভি লটারি পাওয়া চাচার সুবাদেই যুক্তরাষ্ট্রে বসবাসের সুযোগ পেয়েছিলেন আকায়েদ। প্রায় সাত বছর আগে অভিবাসী হিসেবে বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে গিয়ে স্থায়ী হন ২৭ বছরের আকায়েদ। তিনি গ্রিন কার্ডধারী এবং যুক্তরাষ্ট্রের বৈধ নাগরিক।

 

 



মন্তব্য