kalerkantho


‘ফ্র্যাকিং’ সাইটে গর্ভধারণে ঝুঁকি!

কালের কণ্ঠ ডেস্ক   

১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



‘ফ্র্যাকিং’ সাইটে গর্ভধারণে ঝুঁকি!

খনিজ সম্পদ উত্তোলনের ক্ষেত্রে ‘ফ্র্যাকিং প্রযুক্তি’ ব্যবহার করা হচ্ছে—এমন কোনো স্থানের পাশে শিশু জন্ম নিলে সেই শিশু ভবিষ্যতে বেশি অসুখ-বিসুখে ভোগে। সম্প্রতি গবেষণার ভিত্তিতে এমনটাই দাবি করেছেন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী। তাঁদের ভাষ্য অনুযায়ী, এই প্রযুক্তির তিন কিলোমিটারের মধ্যে থাকা গর্ভের সন্তান এই ঝুঁকির মধ্যে থাকে।

‘ফ্র্যাকিং প্রযুক্তি’ কী—তা একটু পরিষ্কার হওয়া দরকার। তেল বা গ্যাস উত্তোলনের ক্ষেত্রে বর্তমানে বিভিন্ন দেশে একটি প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তির নাম ‘ইনডিউসড হাইড্রলিক ফ্র্যাকচারিং’ বা ‘হাইড্রো ফ্র্যাকচারিং’। সংক্ষেপে বলা হয় ‘ফ্র্যাকিং’। শুরু থেকেই এ প্রযুক্তি নিয়ে বিতর্ক আছে।

এই ফ্র্যাকিং প্রযুক্তির প্রভাব বিষয়ে মার্কিন বিজ্ঞানীদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘সায়েন্স অ্যাডভান্সেস’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, ফ্র্যাকিং প্রযুক্তির এক কিলোমিটারের মধ্যে গর্ভধারণ করলে ২৫ শতাংশ শিশুর ওজন স্বাভাবিকের চেয়ে কম হয়। আর ওজন কম হওয়ার কারণে ওই শিশু ভবিষ্যতে নানা ধরনের অসুখ-বিসুখে পড়ে। আর এক থেকে তিন কিলোমিটারের মধ্যে জন্ম নেওয়া শিশুর ক্ষেত্রেও এই ঝুঁকি থাকে; তবে তুলনামূলক কম। তবে তিন কিলোমিটারের চেয়ে বেশি দূরত্বে জন্ম নেওয়া শিশুর মধ্যে আপাতত নেতিবাচক কোনো প্রভাব দেখতে পাননি বিজ্ঞানীরা। সূত্র : টাইম।



মন্তব্য