kalerkantho


প্রদর্শনী

সুস্থ থাকার আয়োজন

শেখ শাফায়াত হোসেন   

১৫ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সুস্থ থাকার আয়োজন

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘হেলথ অ্যান্ড ফিটনেস-২০১৭’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনী। ছবি : কালের কণ্ঠ

নাগরিক সমাজের মধ্যে শারীরিক সুস্থতা ও স্বাস্থ্যবিষয়ক সচেতনতা তৈরির উদ্দেশ্য নিয়ে রাজধানীতে শুরু হয়েছে ব্যতিক্রমী এক আয়োজন। শরীরচর্চার নানা আধুনিক উপকরণ আর পুষ্টিকর ফুড সাপ্লিমেন্ট নিয়ে ‘হেলথ অ্যান্ড ফিটনেস-২০১৭’ শীর্ষক আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেড।

রাজধানীর কুড়িলসংলগ্ন ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) পুষ্পগুচ্ছ হলে গতকাল বৃহস্পতিবার শুরু হওয়া এই প্রদর্শনী চলবে ১৬ ডিসেম্বর পর্যন্ত। তিন দিনব্যাপী এ প্রদর্শনীতে চীন, মালয়েশিয়া, তাইওয়ান, কোরিয়া ও বাংলাদেশের ৪১টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। এসব প্রতিষ্ঠানের ৮৭টি স্টল রয়েছে। প্রদর্শনী প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

প্রদর্শনী হলে স্পন্সর প্রতিষ্ঠান বডি অ্যান্ড স্পোর্টসের ইনচার্জ ইমতিয়াজ আহমেদ জানালেন, তাঁদের কাছে তাইওয়ান, কোরিয়া, যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশ থেকে আনা উন্নতমানের মাল্টিস্টেশন জিম, ক্রসট্রেইনার, ট্রেডমিল, এয়ারসাইকেলসহ শরীরচর্চার বিভিন্ন ধরনের উপকরণ রয়েছে। বাড়িতে ব্যবহারের পাশাপাশি বিভিন্ন ফিটনেস সেন্টারেও এগুলোর ব্যবহার হচ্ছে। ৩২ হাজার টাকা থেকে ১০ লাখ টাকা পর্যন্ত দামের উপকরণ রয়েছে তাঁদের কাছে। এসব উপকরণ ঢাকায় বিভিন্ন দেশের দূতাবাসের জিমনেসিয়ামেও ব্যবহৃত হচ্ছে। পান্থপথ, বনানী ও গুলশান-২ নম্বরে প্রতিষ্ঠানটির শোরুম রয়েছে।

জার্সি, স্পোর্টিং কেডস, গলফ, ফুটবল ও ক্রিকেট খেলার বিভিন্ন সামগ্রী নিয়ে প্রদর্শনীতে হাজির হয়েছে টি-ওয়ার্ল্ড স্পোর্টস। অর্গানিক ফুড নিয়ে

এসেছে বেশ কয়েকটি দেশি প্রতিষ্ঠান। চীন থেকে লেজার বিউটিফিকেশন সামগ্রী এনেছে সান হে নামের একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির সেলস ম্যানেজার লাইলা লিউ জানালেন, বাংলাদেশের হাসপাতাল ও ক্লিনিকগুলোই তাঁদের মূল লক্ষ্য। এই প্রযুক্তি ব্যবহার করে মুখমণ্ডলের ত্বক ও চর্মরোগের চিকিৎসা করা হয়। বাইসাইকেল প্রদর্শনীর জন্য বেশ কয়েকটি স্টল রয়েছে এখানে। বিডিসাইক্লিস্ট প্রদর্শনীতে তাঁদের ক্যাম্পেইন করছে।

চুল পড়া সমস্যার সমাধান ও ত্বকের বিভিন্ন ধরনের চিকিৎসাসেবা নিয়ে প্রদর্শনীতে শামিল হয়েছে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান লেজার কেয়ার ও লেজার চেইন। আয়ুর্বেদিক চিকিৎসাসেবা দেওয়ার জন্য প্রদর্শনীস্থলে একটি মেডিক্যাল বুথ বসিয়েছে শেড ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

শরীরচর্চার উপকরণের পাশাপাশি ফুড সাপ্লিমেন্ট প্রদর্শন করছে স্পোর্টস ওয়ার্ল্ড। প্রতিষ্ঠানটির প্রতিনিধি শফিকুল ইসলাম বললেন, ‘কেবল ব্যায়াম করলেই শরীর ঠিক থাকে না। প্রয়োজন বাড়তি পুষ্টি। আর তা সহজেই পূরণ করতে পারে ফুড সাপ্লিমেন্ট। তবে জিমের ইনস্ট্রাক্টরের নির্দেশনা অনুযায়ী এসব ফুড সাপ্লিমেন্ট সেবন করা উচিত।’ এমন আরো বেশ কিছু ফুড সাপ্লিমেন্ট নিয়ে এসেছে পূর্ণভা। হারবাল ওষুধের প্রদর্শনী করছে হামদর্দ।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু গতকাল সকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন। বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. বীরেন শিকদার। স্যাভর ইন্টারন্যাশনাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফাইজুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ অর্গানিক প্রডাক্টস ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের (বিওপিএমএ) সভাপতি আব্দুস সালাম, দৈনিক প্রথম আলোর ক্রীড়া সম্পাদক উৎপল শুভ্র ও বিডি সাইক্লিস্টসের অ্যাডমিন ফুয়াদ আহসান চৌধুরী।

অনুষ্ঠানে শিল্পমন্ত্রী বলেন, ‘দেশীয় উপকরণ ব্যবহার করে আমদানি-বিকল্প শিল্প স্থাপনের প্রতি বর্তমান সরকার অগ্রাধিকার দিচ্ছে। জাতীয় শিল্পনীতি-২০১৬-তে হারবাল ওষুধ ও পণ্য উৎপাদনকারী শিল্পকে অগ্রাধিকার শিল্প খাতের আওতাভুক্ত করা হয়েছে। এর ফলে এরই মধ্যে দেশে ভেষজ ওষুধ ও পণ্য উৎপাদনের চার শতাধিক শিল্প-কারখানা গড়ে উঠেছে। এসব কারখানা থেকে প্রতিবছর ৩৩০ কোটি টাকার পণ্য উৎপাদিত হচ্ছে। এসব পণ্য যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে।’ বাংলাদেশে প্রায় ৫০০ প্রজাতির ঔষধি উদ্ভিদের চাষ হয় উল্লেখ করে তিনি রপ্তানির সুযোগ কাজে লাগাতে এ ধরনের উদ্ভিদভিত্তিক শিল্প-কারখানা গড়ে তোলার তাগিদ দেন। তিনি বলেন, ‘বাইসাইকেল চালানো বিজ্ঞানসম্মত শরীরচর্চা হিসেবে বিবেচিত। ইউরোপের দেশগুলোতে বাইসাইকেল রপ্তানিতে বাংলাদেশ বর্তমানে তৃতীয় স্থান অধিকার করে আছে। ২০১৫-১৬ অর্থবছরে শুধু ইউরোপের দেশগুলোতেই ৯ কোটি ৯১ লাখ ডলারের বাইসাইকেল রপ্তানি হয়েছে।’

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, সুস্থসবল জনগোষ্ঠী গড়ে তুলতে তরুণ সমাজের জন্য বিভিন্ন ধরনের খেলাধুলা ও শরীরচর্চার সুযোগ বাড়াতে হবে। ক্রীড়ার মাধ্যমে কান্ট্রি ব্র্যান্ডিংয়ের সুযোগ রয়েছে উল্লেখ করে তিনি শিশু-কিশোরদের ক্রীড়া ও শরীরচর্চায় উৎসাহিত করতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

 

 



মন্তব্য