kalerkantho


সবিশেষ

সিনেমা বৈধ হচ্ছে সৌদিতে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ ডিসেম্বর, ২০১৭ ০০:০০



সিনেমা বৈধ হচ্ছে সৌদিতে

সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ক্ষমতাসীন হওয়ার পর থেকে একের পর এক সংস্কারে হাত দিচ্ছেন। এরই মধ্যে নারীদের ওপর থেকে গাড়ি চালানোর নিষেধাজ্ঞা তুলে নিয়েছেন তিনি। তাঁর হাত ধরেই ‘ইয়োগা’ ব্যায়াম করার অধিকার পেয়েছে দেশটির নারীরা। এমনকি ফতোয়া জারির অধিকারও তাদের দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় এবার সিনেমার ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন তিনি।

সৌদি আরব তিন দশক আগে বাণিজ্যিক সিনেমার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। সম্প্রতি দেশটির সংস্কৃতি ও তথ্য মন্ত্রণালয় জানিয়েছে, তারা শিগগিরই চলচ্চিত্র নির্মাণের সনদ দেওয়া শুরু করবে। আশা করা হচ্ছে, আগামী বছরের মার্চ থেকে প্রথম সিনেমা নির্মাণ শুরু হবে দেশটিতে।

যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০ সামাজিক ও অর্থনৈতিক সংস্কার’ কর্মসূচির আওতায় এমন ঘোষণা এলো। যদিও সম্প্র্রতি গ্র্যান্ড মুফতি শেখ আব্দুল আজিজ আল শেখ সিনেমার বিষয়ে সতর্ক করে দেন। তাঁর মতে, সিনেমার অনুমোদন দেওয়া হলে তা নৈতিকতাকে দূষিত করবে।

উল্লেখ্য, সত্তরের দশকে সিনেমা দেখা যেত সৌদি আরবে। কিন্তু পরবর্তী সময়ে ধর্মীয় নেতাদের চাপের মুখে সিনেমা নিষিদ্ধ করা হয় সেখানে। সূত্র : বিবিসি।

 



মন্তব্য