kalerkantho


সবিশেষ

ব্রেস্ট ক্যান্সার ফিরেও আসে!

কালের কণ্ঠ ডেস্ক   

১১ নভেম্বর, ২০১৭ ০০:০০



ব্রেস্ট ক্যান্সার ফিরেও আসে!

ব্রেস্ট ক্যান্সারে আক্রান্ত হওয়ার হার ক্রমাগত বাড়ছে। এর চিকিৎসা এখনো ব্যয়বহুল, ঝুঁকিপূর্ণ তো বটেই। এই ক্যান্সার নিরাময়ে প্রতিনিয়ত চলছে গবেষণা। আসছে নতুন নতুন সুখবরও। কিন্তু এর মধ্যে একটা ‘খারাপ’ খবরও শোনালেন গবেষকরা। তাঁরা বলছেন, চিকিৎসা নেওয়ার পরও ১৫ বছরের মধ্যে ব্রেস্ট ক্যান্সার ফিরে আসতে পারে। তবে এই ঝুঁকি সবার ক্ষেত্রেই সমান নয়।

ব্রেস্ট ক্যান্সারের চিকিৎসা নিয়েছেন—এমন ৬৩ হাজার নারীর ওপর গবেষণাটি করেছেন যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণাগার ও চিকিৎসাকেন্দ্রের একদল গবেষক। তাঁরা এসব নারীকে ২০ বছর পর্যবেক্ষণে রেখেছিলেন। পর্যবেক্ষণ শেষে যে ফল পেয়েছেন, তা সম্প্রতি ছাপা হয় ‘নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন’ সাময়িকীতে।

বিজ্ঞানীরা বলছেন, যাদের টিউমার বড় ছিল এবং ক্যান্সার কোষ হাতের নিচের ‘লিম্ফ নোডস’ পর্যন্ত ছড়িয়ে পড়েছিল, তাদের মধ্যে ক্যান্সার ফিরে আসার ঝুঁকি থাকে ৪০ শতাংশ পর্যন্ত। আর এই ফিরে আসার ঘটনাটি ঘটে সাধারণত ১৫ বছরের মধ্যে। তবে দু-একটি ক্ষেত্রে ২০ বছরের নজিরও পাওয়া গেছে।

হরমোন থেরাপি নিলে এই ঝুঁকি কমানো সম্ভব বলে জানিয়েছেন গবেষকরা। তাঁরা আরো জানান, যাদের টিউমার আকারে তুলনামূলক ছোট তাদের ক্ষেত্রে এই ঝুঁকি তেমনটা নেই। সূত্র : বিবিসি।

 



মন্তব্য