kalerkantho


কয় ধাপে ক্যান্সার?

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৭ ০০:০০



কয় ধাপে ক্যান্সার?

একটি সুস্থ কোষ কতবার রূপান্তরের পর ক্যান্সারে পরিণত হয়—তা জানতে দীর্ঘদিন ধরে গবেষণা করছিলেন যুক্তরাজ্যের একদল বিজ্ঞানী। অবশেষে তাঁরা জানালেন, খুব বেশি নয়, হাতে গোনা কয়েকটি ধাপে রূপান্তরের পরই সুস্থ কোষ ক্যান্সারে পরিণত হয়।

তবে একেক ক্যান্সারে রূপান্তরের সংখ্যাটা একেক রকম।

বিজ্ঞানীরা বলছেন, ক্যান্সার চিকিৎসায় এ আবিষ্কার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কারণ রূপান্তরের ধাপ হিসাব করে এটা বোঝা সহজ হবে যে একটি কোষ ক্যান্সারে পরিণত হওয়া থেকে কতটা দূরে রয়েছে। এ ছাড়া একটি কোষ কতবার রূপান্তরে ক্যান্সারে পরিণত হয়—তা নিয়ে চিকিৎসাবিজ্ঞানে দীর্ঘদিন ধরে তুমুল মতবিরোধও ছিল।

গবেষণাটি করেছেন ‘ওয়েলকাম ট্রাস্ট স্যাঙার ইনস্টিটিউট’-এর একদল বিজ্ঞানী। আর তাঁদের গবেষণা প্রতিবেদন ছাপা হয়েছে ‘সেল’ সাময়িকীতে। তাতে বলা হয়েছে, একটি সুস্থ কোষ ও ক্যান্সার কোষের ডিএনএর মধ্যে লাখ লাখ পার্থক্য পাওয়া যাবে। এর মধ্যে কিছুু পার্থক্য সুস্থ কোষকে ক্যান্সারের দিকে ধাবিত করে। বিজ্ঞানীরা এসব পার্থক্য নিয়েই মূলত গবেষণা করেছেন।

বিজ্ঞানীরা সাত হাজার ৬৬৪টি টিউমারের ডিএনএ পরীক্ষা করে দেখেছেন। তাতে দেখা গেছে, একটি সুস্থ কোষ মাত্র একবার রূপান্তরেই থাইরয়েড কিংবা টেস্টিকুলার ক্যান্সারে রূপ নিতে পারে। ব্রেস্ট কিংবা লিভার ক্যান্সারে রূপান্তরের ধাপ চারটি। আর কোলন ক্যান্সারের ক্ষেত্রে রূপান্তর ঘটে ১০ বার। সূত্র : বিবিসি।

 


মন্তব্য