kalerkantho


সবিশেষ

ওবামার প্রেমপত্র প্রকাশ

কালের কণ্ঠ ডেস্ক   

২১ অক্টোবর, ২০১৭ ০০:০০



ওবামার প্রেমপত্র প্রকাশ

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার প্রায় সাড়ে তিন দশক আগে লেখা কয়েকটি প্রেমপত্র সম্প্রতি প্রকাশিত হয়েছে। হাতে লেখা চিঠিগুলো তিনি লিখেছিলেন কলেজজীবনের প্রেমিকা আলেকসান্দ্রা ম্যাকনিয়ারকে।

তবে এগুলো কেবলই প্রেমপত্র বললে ভুল হবে। কারণ চিঠিগুলোতে প্রেমিক ওবামার যতটুকু উপস্থিতি, তার চেয়ে বেশি হাজির ছিল নানা টানাপড়েনের মধ্য দিয়ে যাওয়া ২০ বছরের এক বাস্তববাদী তরুণ। চিঠিগুলো পড়ে সহজেই বোঝা যায়, সমাজে নিজের অবস্থান, অর্থ,বিত্ত, শ্রেণি আর বর্ণপরিচয় নিয়ে উদ্বিগ্ন ছিলেন ওবামা।

কলেজে পড়ার সময় ক্যালিফোর্নিয়ায় ম্যাকনিয়ারের সঙ্গে পরিচয় হয় ওবামার। এরপর ১৯৮২ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত ম্যাকনিয়ারকে বেশ কয়েকটি চিঠি লেখেন ওবামা। এর মধ্যে ৯টি চিঠি ২০১৪ সাল থেকে এমোরি বিশ্ববিদ্যালয়ের সংগ্রহশালায় রয়েছে। তবে চিঠিগুলো প্রকাশিত হলো এত দিনে এসে। এখানে বলে রাখা দরকার, ওবামার বর্তমান স্ত্রী মিশেলের সঙ্গে পরিচয় ঘটার বছর পাঁচেক আগে চিঠিগুলো লেখা।

ম্যাকনিয়ারের সঙ্গে একই শহরে বেশি দিন থাকতে পারেননি সাবেক মার্কিন প্রেসিডেন্ট।

কারণ ক্যালিফোর্নিয়া ছেড়ে ওবামাকে চলে যেতে হয় নিউ ইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে। সেখানে যাওয়ার পর তাঁদের মধ্যে দূরত্বও বাড়তে থাকে। এর বহিঃপ্রকাশ আছে চিঠিগুলোতে। একটি চিঠিতে ওবামা লিখেছেন, ‘আমার মনে হয়, যা পাওয়ার নয়, আমরা তাই চাই। আর এই চাওয়াই আমাদের কখনো মিলিয়ে দেয়, কখনো আবার দূরে সরিয়ে দেয়। ’

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার পথে ওবামাকে যে বন্ধুর পথ অতিক্রম করতে হয়েছে, তার স্পষ্ট প্রকাশ আছে চিঠিগুলোতে। একটি চিঠিতে তিনি লেখেন, ‘কমিউনিটি অর্গানাইজেশনে যে বেতন পাব, তা দিয়ে বেঁচে থাকাই কঠিন। আশা করছি, এ বছর চাকরিটা চালিয়ে যেতে পারলে ভবিষ্যতে নিজের পছন্দের কাজে সময় দেওয়ার জন্য কিছুুু অর্থ জমাতে পারব। ’ সূত্র : বিবিসি।


মন্তব্য