kalerkantho

রাজা পাইলটও!

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০১৭ ০০:০০



রাজা পাইলটও!

নেদারল্যান্ডস এয়ারলাইনসের বিমান উড্ডয়নের সময় পাইলট যাত্রীদের অবগতির জন্য নানা দিকনির্দেশনা দিচ্ছেন। কিন্তু এমন অনেক ফ্লাইটের যাত্রীরা হয়তো বুঝতে পারেনি, যে কণ্ঠস্বর তাদের কানে ভেসে আসছে, তা কেবল একজন পাইলটের নয়; একজন রাজারও।

সম্প্রতি নিজের সম্পর্কে এমনই এক চমকপ্রদ তথ্য দিয়েছেন নেদারল্যান্ডসের রাজা উইলেম আলেক্সান্ডার (৫০)। নেদারল্যান্ডসের দৈনিক ‘দ্য গার্ডিয়ান’কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, রাজার পরিচয় গোপন করে তিনি প্রায় দুই দশক ধরে নেদারল্যান্ডস এয়ারলাইনসের (কেএলএম) পাইলট হিসেবে কাজ করছেন। প্রতি মাসে অন্তত দুটি ফ্লাইট চালান তিনি। তবে এত দিন ছোট আকারের বিমানগুলো চালিয়েছেন। এবার ঘোষণা দিয়েছেন, তিনি বোয়িং-৭৩৭ চালিয়ে হাত পাকা করতে চান। বোয়িংয়ের ককপিটে বসার জন্য শিগগিরই প্রশিক্ষণ শুরু হবে তাঁর।

একজন রাজা হওয়ার পরও কেন বিমানচালক হতে হলো—এমন প্রশ্নের জবাবে আলেক্সান্ডার বলেন, ‘আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো নিজের শখ। এই শখ পূরণে আমি বদ্ধপরিকর। শখের বসেই আমি বিমান চালানো শিখেছি।’

একটি বিমানে অনেক যাত্রী থাকে, ক্রু থাকে। সবার জীবনের নিরাপত্তার বিষয়টি অনেকটা পাইলটের ওপর নির্ভর করে। আলেক্সান্ডার বলেন, এই চ্যালেঞ্জ তিনি বেশ উপভোগ করেন। সূত্র : সিএনএন।



মন্তব্য