kalerkantho


সবিশেষ

থ্রিডি প্রিন্টারে ডিম্বাশয়!

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ মে, ২০১৭ ০০:০০



থ্রিডি প্রিন্টারে ডিম্বাশয়!

কয়েক বছর ধরেই থ্রিডি প্রিন্টেড অঙ্গের সাহায্যে প্রতিস্থাপন করে চিকিৎসাবিজ্ঞানে নতুন দিশা দেখিয়েছেন বিজ্ঞানীরা। এবার আরো এক ধাপ এগিয়ে থ্রিডি প্রিন্টেড ডিম্বাশয় বানালেন তাঁরা। এই ডিম্বাশয় যেমন ডিম্বাণু উত্পাদন করবে, তেমনই এর সাহায্যে সুস্থ সন্তানও জন্ম দিতে পারবে নারীরা। এ ছাড়া ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত নারীও এখন মা হতে পারবে বলে জানিয়েছেন গবেষকরা।

‘নেচার কমিউনিকেশন’ সাময়িকীতে সম্প্রতি এই গবেষণার ফল প্রকাশিত হয়েছে। তাতে বলা হয়েছে, এই ডিম্বাশয় অপরিণত ডিম্বাণু সঞ্চিত রাখার পাশাপাশি হরমোন উত্পাদনও করতে পারবে। ফলে যেসব নারী শৈশবে বা কৈশোরে ডিম্বাশয়ের ক্যান্সারে আক্রান্ত হয়ে জননক্ষমতা হারিয়েছে, তারাও এই ডিম্বাশয়ের সাহায্যে সুস্থ সন্তানের জন্ম দিতে পারবে।

যুক্তরাষ্ট্রের নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের জননবিজ্ঞানী টেরেসা কে উডরাফ বলেন, এসব বায়োপ্রস্থেটিক ডিম্বাশয় দীর্ঘদিন পর্যন্ত ডিম্বাণু উত্পাদন করতে পারে ও কর্মক্ষম থাকতে পারে।

আরেক অধ্যাপক মনিকা লারোন্ডা জানান, শৈশবে ক্যান্সারে আক্রান্ত হলে অনেক রোগীর ক্ষেত্রেই ডিম্বাশয়ের কর্মক্ষমতা নষ্ট হয়ে যায়। ফলে বয়ঃসন্ধির সময় তাদের হরমোন থেরাপির মধ্য দিয়ে যেতে হয়। এই বায়োপ্রস্থেটিক ওভারির স্ক্যাফোল্ড ডিম্বাশয়ের সেই স্বাভাবিক কর্মক্ষমতা ফিরিয়ে দেয়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।


মন্তব্য