kalerkantho


অ্যাপ ডাকবে অ্যাম্বুল্যান্স

কালের কণ্ঠ অনলাইন   

৩ নভেম্বর, ২০১৮ ১৪:২৯



অ্যাপ ডাকবে অ্যাম্বুল্যান্স

দেশি প্রতিষ্ঠান ইজিয়ার চালু করেছে অ্যাপে অ্যাম্বুল্যান্স ডাকার সুবিধা। রাজধানীর পাশাপাশি উপজেলা পর্যায়েও সেবাটি পাওয়া যাবে। জানাচ্ছেন নাজমুল হক ইমন
 
নাতনির জন্মদিন উপলক্ষে চুয়াডাঙ্গা থেকে ঢাকায় এসেছেন আবদুস সালাম। বাড্ডায় মেয়ের বাসার ছাদেই চলছে আয়োজন। হৈ-হুল্লোড়ের মধ্যেই হার্ট অ্যাটাক হলো। স্বজনদের কেউ ডায়েরি ঘেঁটে, কেউবা গুগলে সার্চ করে দ্রুত অ্যাম্বুল্যান্সের নম্বর খোঁজার চেষ্টা করলেন। নম্বর পাওয়াও গেল কয়েকটি। কল করে একাধিক নম্বর বন্ধ পাওয়া গেল। যেটির সংযোগ পাওয়া গেল, সেটিও রয়েছে শাহবাগে। এভাবে প্রায় আধাঘণ্টা লেগে গেল অ্যাম্বুল্যান্স নিশ্চিত করতেই। পৌঁছাতে পৌঁছাতে আরো ঘণ্টাখানেক। ততক্ষণে রোগীর মুমূর্ষু অবস্থা। দ্রুত অ্যাম্বুল্যান্স নিশ্চিত করতে না পারার ঘটনা আমাদের দেশের জন্য নৈমিত্তিক।

নতুন অ্যাপ ‘ইজিয়ার’ মোবাইলে থাকলে এ সমস্যা থেকে সমাধান পাওয়া যাবে সহজে। গত সপ্তাহে অ্যাপটি চালু করেছে দেশি প্রতিষ্ঠান ইজিয়ার টেকনোলজিস।

ইজিয়ার জানিয়েছে, অ্যাপটি ইনস্টল করে এই সেবা যে কেউ ২৪ ঘণ্টায় নিতে পারবেন। দেশজুড়ে এখন প্রায় দেড় হাজার অ্যাম্বুল্যান্স যুক্ত আছে অ্যাপটিতে। শিগগিরই যুক্ত হবে আরো ১০ হাজার। এর মধ্যে চার হাজার হবে শুধু ঢাকায়ই। এখন রাজধানীতে দুই কিলোমিটারের মধ্যে গড়ে আটটি অ্যাম্বুল্যান্স পাওয়া যাচ্ছে। তাই জরুরি মুহূর্তে দ্রুত সেবা পাওয়া যাচ্ছে। নতুন অ্যাম্বুল্যান্সগুলো যুক্ত হলে সেবার মান কয়ক গুণ বাড়বে।

যেভাবে সেবা পাওয়া যাবে
ইজিয়ার অ্যাপে খোঁজ পাওয়া অ্যাম্বুল্যান্সে থাকবে দক্ষ ড্রাইভার, অক্সিজেন, এয়ারকুলার, অ্যাসিস্ট্যান্ট এবং স্ট্রেচার। কল করলে দুই কিলোমিটারের মধ্যে থাকা অ্যাম্বুল্যান্স থেকে যোগাযোগ করবে। যদি কোনো কারণে একটি সাড়া না দেয়, তবে মাত্র ৩০ সেকেন্ডের মধ্যে কলটি চলে যাবে অন্য অ্যাম্বুল্যান্সে।

গুগল প্লেস্টোরের https://play.google.com/ store/apps/ details?id=com. ezzyr.ezzyride&showAllReviews=true এ গিয়ে অ্যাপটি ইনস্টল করে নিতে হবে। মাত্র ১৪ মেগাবাইটের অ্যাপটি ডাউনলোড হতে সময় লাগবে খুব কম।

ইনস্টল হওয়ার পর অ্যাপে ক্লিক করলে সবুজ রঙের একটি ডিসপ্লে দেখা যাবে। সেখানে Next বাটনে ক্লিক করতে হবে। একে একে আসবে get offer, Car-on-demand, bike-on-demand ইত্যাদি।

এগুলো skip ev Next করলে আসবে Life support বিভাগ।

সেখানে Got it-এ ক্লিক করলে Get started আসবে। এখানে মোবাইল নম্বর দিলে মোবাইলে মেসেজ হিসেবে ৫ ডিজিটের একটি ভেরিফিকেশন কোড আসবে।

কোডটির পর আপনার নাম, ই-মেইল, পাসওয়ার্ড দিলে অ্যাপটি চালু হবে।

অ্যাপে একটি লাল রঙের বৃত্তের মধ্যে অ্যাম্বুল্যান্স আইকন (ছবি) দেখা যাবে। সেখানে ক্লিক করলে অ্যাম্বুল্যান্সে অক্সিজেন, এয়ারকুলার, অ্যাসিস্ট্যান্ট, স্ট্রেচারসহ কী ধরনের সেবা পাবেন তা দেখাবে।

Location বিভাগে সবুজ বৃত্তের ঘরে আপনার অবস্থান স্বয়ংক্রিয়ভাবে দেখাবে। লাল বৃত্তের ঘরে গন্তব্য লিখে Confirm-এ ক্লিক করলে সম্ভাব্য ভাড়া দেখাবে। Ok ক্লিক করলেই অ্যাম্বুল্যান্স আপনার উদ্দেশ্যে রওনা দেবে।

আপাতত অ্যাপটি অ্যানড্রয়েডে ব্যবহার করা যাচ্ছে।

কাজ চলছে আইওএসের জন্যও। শিগগিরই পাওয়া যাবে আইফোনেও।

ইজিয়ার কলসেন্টারে (০৯৬০৪৭০০৭০০ নম্বর) ফোন করেও অ্যাম্বুল্যান্স পাওয়া যাবে।

খরচ কেমন
ইজিয়ারের অ্যাম্বুল্যান্সের বেস ফেয়ার (শুরুর ভাড়া) এক হাজার টাকা। এর সঙ্গে কিলোমিটার প্রতি ৯০ টাকা করে যুক্ত হবে। ধরুন, আপনি ধানমণ্ডি থেকে বারডেম যাবেন। রাস্তার দূরত্বে ৫ কিলোমিটারের মতো হবে। সে ক্ষেত্রে আপনাকে গুনতে হবে এক হাজার ৪৫০ টাকা।

জ্যামে পড়ে থাকলেও বাড়তি টাকা দিতে হবে না। ইজিয়ার অ্যাম্বুল্যান্সের ভাড়া পরিশোধ পদ্ধতি এখন পর্যন্ত ক্যাশে। তবে কিছু দিনের মধ্যে বিকাশ বা রকেটের মাধ্যমেও ভাড়া পরিশোধ করা যাবে।

ইজিয়ার টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মেহেদী হাসান বলেন, ‘অতি জরুরি সেবার মান আরো বাড়াতে কাজ করছি আমরা। ভালো ফিটনেসের অ্যাম্বুল্যান্স ও দক্ষ ড্রাইভার নিশ্চিত করার দিকেই এখন নজর। সংশ্লিষ্ট বিষয়ে ড্রাইভারদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। ড্রাইভারদের জন্য থাকছে এক লাখ টাকা পর্যন্ত লাইফ ইনস্যুরেন্স। অতি জরুরি ডাক্তারসহ অ্যাম্বুল্যান্স সেবা দেওয়ার বিষয়টি নিয়েও কাজ চলছে।’



মন্তব্য