kalerkantho


এবার অ্যাপলের কারণে স্যামসাংয়ের মুখে হাসি!

কালের কণ্ঠ অনলাইন   

৬ অক্টোবর, ২০১৮ ১৬:০১



এবার অ্যাপলের কারণে স্যামসাংয়ের মুখে হাসি!

যদি এই পৃথিবীতে এমন একটা প্রতিষ্ঠান থাকে যেটা সুযোগ পেলেই কোপার্তিনোর ট্রিলিয়ন ডলারের কম্পানি অ্যাপলকে একহাত নেবে, তবে তা নিঃসন্দেহে কোরিয়ান টেক জায়ান্ট স্যামসাং। এ কম্পানির যেকোনো স্মার্টফোন বিশেষ করে গ্যালাক্সি এস৯ এর বিজ্ঞাপন দেখলেই মনে হয় যেন অ্যাপলের কোনো ফোনের বিজ্ঞাপন দেখাচ্ছে। কিংবা অতীতের ঘটনা বিশ্লেষণ করলেও মনে হবে, এই দুই ব্র্যান্ড যেন একে অপরের সঙ্গে লেগে থাকার প্রতিজ্ঞা করেছে। তবে বিশ্লেষকদের মতে, এবার স্যামসাংয়ের সময় হয়েছে অ্যাপলকে একটা ধন্যবাদ জানানোর। অ্যাপলের কারণেই এবার তাদের মুখে হাসি ফুটবে। 

সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, এবার বছরের আসন্ন প্রান্তিকে স্যামসাংয়ের লভ্যাংশ একটা বড় লাফ দেবে। লাভের বেশিরভাগটাই আসবে স্যামসাংয়ের ডিসপ্লে ব্যবসা থেকে। দাইওয়া ক্যাপিটাল মার্কেটস নামের এক ইনভেস্টমেন্ট ব্যাংকের বিশ্লেষক এককে কিম জানিয়েছেন, গেলো কোয়ার্টারে স্যামসাংয়ের মেমোরি চিপস, কনজ্যুমার ইলেকট্রনিক্স এবং ডিসপ্লে ব্যবসা বিশাল লাভ এনেছে। 

কিম আরো জানান, স্যামসাংয়ের ডিসপ্লে ব্যবসার ২৫-৩০ শতাংশই অ্যাপলের কারণে সফলভাবে চলে। মোট লাভের ১০ শতাংশই আসে এখান থেকে। অ্যাপলের ওলেড ডিসপ্লে সরবরাহকারীদের শীর্ষে রয়েছে স্যামসাং। এবার স্যামসাংয়ের মুখের হাসিটা আরো প্রশস্ত হবে। কারণ, অ্যাপলের আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স এবং আইফোন এক্স এর সবগুলোতেই ওলেড ডিসপ্লে ব্যবহৃত হয়েছে। 

অবশ্য লাভের সঠিক হিসেবটা এখনো দেয়া হয়নি। চলতি প্রান্তিকে স্যামসাং হয়তো ১৫.৬ বিলিয়ন ডলার লাভ তুলবে ঘরে, এমনটাই ধারণা করছে বিশেষজ্ঞরা। 
সূত্র: গেজেট স্নো 



মন্তব্য