kalerkantho


এলইডি টিভিতে ভালো ফল পাওয়ার ছয় উপায়

২৯ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৪৪



এলইডি টিভিতে ভালো ফল পাওয়ার ছয় উপায়

প্রাযুক্তিক উন্নতিতে অন্য অনেক কিছুর মতো টেলিভিশনেও পরিবর্তন এসেছে। এলসিডির পর এখন চলছে এলইডি। উন্নত মানের ছবি প্রদর্শনের পাশাপাশি জায়গাও কম দখল করে এ টিভি। কিছু কৌশল অবলম্বন করে পাওয়া যাবে আরো কিছু বাড়তি সুবিধা। এ সম্পর্কে জানাচ্ছেন তুসিন আহম্মেদ।   

ইন্টারনেট গতি
নেটফ্লিক্স, আমাজন বা হটস্টারের অনলাইন স্ট্রিমিং সেবা ব্যবহারের জন্য অনেকে বড় আকারের এলইডি টিভি কেনেন। কিন্তু বড় পর্দায় অনলাইন স্ট্রিমিং করে ভিডিও দেখতে ভালো গতির ইন্টারনেট সংযোগ প্রয়োজন। তাই শুধু এলইডি টিভি কিনলে হবে না, এসব ফিচার উপভোগ করতে ভালো গতির ইন্টারনেট সংযোগও থাকা চাই।

টিভি দেখার ন্যূনতম দূরত্ব
আপনার ৫৫ ইঞ্চি টিভি কেনার ক্ষমতা আছে বলেই যে হুট করে কিনে ফেলবেন বিষয়টি এমন নয়। আপনি যে ঘরে টিভি রাখবেন প্রথমে সে ঘরটা কত বড় তা নিয়ে ভাবতে হবে। সাধারণত চার ফুট দূরত্ব থেকে যেকোনো ৩২ ইঞ্চির টিভি বেশ ভালোভাবে দেখা যায়। আর আপনি যদি ৫৫ বা ৬৫ ইঞ্চির টিভি কেনার পরিকল্পনা করে থাকেন, তবে এই দূরত্ব হতে হবে ৯ ফুট।

ডিসপ্লের সঠিক মোড ব্যবহার
টিভির ডিসপ্লে সেটিংস অপশনে বেশ কিছু প্রিসেট রয়েছ। সাধারণত standard প্রিসেট মোড ব্যবহার করাই ভালো। তবে মুভি দেখার সময় movie or cinema মোড ব্যবহার করতে পারেন। সতর্ক থাকা উচিত dinamic মোড ব্যবহারে। এই মোডে অতিরিক্ত আলো থাকে। তাই ভিডিও দেখতে অসুবিধা হতে পারে। আর গেইম খেলার সময় Game মোড নির্বাচন করে নিলে বাড়তি মজা পাবেন।

power saving মোড বন্ধ রাখা
খুব বেশি দরকার না পড়লে power saving মোড বন্ধ রাখা উচিত। এই মোড ছবির মান কমিয়ে পাওয়ার সেইভ করে। ফলে ভিডিও মান অনেকটাই কমে যায়।

সাউন্ড
টিভিতে ডিফল্ট স্পিকার দেওয়া থাকে। তবে অনেক টিভিতে ডিফল্ট স্পিকারের শব্দের মান খুব ভালো দেওয়া থাকে না। ভালো সাউন্ড পেতে হলে আলাদা স্পিকার ব্যবহার করতে হবে।

ভালো এইচডিএমআই কেব্ল্ ব্যবহার
এলইডি টিভি থেকে ভালো ভিডিও আউটপুট পেতে এইচডিএমআই কেবেলর ভূমিকা গুরুত্বপূর্ণ। বাজারে বিভিন্ন দাম ও ব্র্যান্ডের এইচডিএমআই কেব্ল্ রয়েছে। সাধারণ মানের সস্তা কেব্ল্ দিয়ে ডিভাইসের সঙ্গে টিভি যুক্ত করলে ভালো ছবি পাওয়া যাবে না। তাই এইচডিএমআই কেবেলর ব্যাপারে সচেতন হতে হবে।



মন্তব্য