kalerkantho


বাংলাদেশে আসছে শাওমির রেডমি ৬ এবং ৬এ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ২০:৪৩



বাংলাদেশে আসছে শাওমির রেডমি ৬ এবং ৬এ

চীনা স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি বাংলাদেশের বাজারে আনছে তাদের দুটি নতুন মডেলের স্মার্টফোন।

গ্রাহকরা ১৭ সেপ্টেম্বর থেকে ‘রেডমি ৬এ’ এবং ১৯ সেপ্টেম্বর থেকে ‘রেডমি ৬’ সংগ্রহ করতে পারবেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে শাওমি।

রেডমি ৫এর উন্নত সংস্করণ হিসেবে ‘রেডমি ৬’ নিয়ে আসছে প্রতিষ্ঠানটি।

এই স্মার্টফোনে হেলিও পি২২ অক্টাকোর এসওসি প্রসেসর ও রেডমি ৬এ ডিভাইসে ব্যবহার করা হয়েছে ২২ চিপসেট। দুটি ফোনেরই পুরুত্ব ১২ ন্যানোমিটার।

রেডমি ৬
২৮ ন্যানোমিটার চিপসেট ব্যবহার করা যেকোনো ফোনের চেয়ে এই ফোনে ৪৮ শতাংশ চার্জ কম খরচ হবে।

ফোনটিতে আইএমজি পাওয়ারভিআর জিই-ক্লাস জিপিইউ এবং ২.০ গিগাহার্টজের কোয়াড-কোর কোর্টেক্স-এ৫৩ ব্যবহার করা হয়েছে।

তাই এই ফোনটির সিপিইউ ও জিপিইউর পারফরমেন্স অন্যান্য স্মার্টফোনের চেয়ে যথাক্রমে ৩০ শতাংশ ও ৭২ শতাংশ বেশি বলে দাবি করেছে শাওমি। 

এই ফোনটিতে এইচডিপ্লাস ১৪৪০:৭২০ পিক্সেলের ৫.৪৫ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। ফোনের পেছনে মসৃণ ধাতুর মতো দেখতে পলিকার্বোনেটের প্যানেল রাখা হয়েছে।

ফোনটিতে ১২ মেগাপিক্সেল ও ৫ মেগাপিক্সেলের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন দুটি রিয়ার ক্যামেরা ব্যবহার করা হয়েছে। সামনের ৫ মেগাপিক্সেলে ক্যামেরায় শাওমির কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন পোর্ট্রেইট মুড ব্যবহার করা হয়েছে।

প্রধান সেন্সরটির ১.২৫ ইউএম লার্জ পিক্সেল আছে। বড় পিক্সেলে ছোট পিক্সেলের চেয়ে বেশি আলো ব্যবহার হয়, যা ছবির মান বাড়িয়ে দেয় এবং শব্দ কম হয়। বিশেষ করে স্বল্প আলোতে ছবি নেওয়ার সময় সুবিধা হয়।

এছাড়াও ফোনটিতে ফোকাস স্পিড বাড়াতে পেজ-ডিটেকশন অটোফোকাস (পিডিএএফ) ব্যবহার করা হয়েছে। ফলে ব্যবহারকারীরা গুরুত্বপূর্ণ মুহূর্ত এবং ইলেকট্রনিক্স ইমেজ স্ট্যাবলাইজেশন (ইআইএস) মিস করবে না।

এর বাইরে রেডমি-৬ ফোনটিতে অ্যান্ড্রয়েড ওরিও বেজড এমআইইউআই ৯.৬ ব্যবহার করা যাবে, যেখানে ফুল স্ক্রিন ‘ইশারা’ সাপোর্ট করবে এবং স্ক্রিনের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করবে।

৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজসহ রেডমি ৬ স্মার্টফোনটির দাম নির্ধারণ করা হয়েছে ১২ হাজার ৯৯৯ টাকা।

রেডমি ৬এ
এতে ব্যবহার করা হয়েছে ৫.৪৫ ইঞ্চি এইচডি প্লাস ১৮:৯ ডিসপ্লে ও ১৪৪০ মেগাপিক্সেল রেজুলেশন।

ফোনটিতে ৩ হাজার অ্যাম্পিয়ার ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা টানা ৯ দিন স্ট্যান্ডবাই থাকবে।

অটোফোকাস সমৃদ্ধ ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং সামনে ৫ মেগাপিক্সেলের শাওমির এআই ক্যামেরা ব্যবহার করা হয়েছে।

ফোনটিতে এমআইইউআই ৯.৬ বেইজড অ্যান্ড্রয়েডও ব্যবহার করা হয়েছে। ২ জিবি র‌্যাম  ও ১২ জিবি স্টোরেজের রেডমি ৬এ ফোনটির বাজার মূল্য ধরা হয়েছে ৯ হাজার ৯৯৯ টাকা।



মন্তব্য