kalerkantho


সবিশেষ

বয়স্কদের চলাচলে রোবট ট্রাউজার!

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ সেপ্টেম্বর, ২০১৮ ১২:৩৭



বয়স্কদের চলাচলে রোবট ট্রাউজার!

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের কার্যক্ষমতা কমতে থাকে। ব্যাঘাত ঘটে চলাফেরায়। এ সমস্যা সমাধানে বাজারে রোবট ট্রাউজার আনার চেষ্টা করছেন বিজ্ঞানীরা।

ব্রিস্টল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোনাথন রসিটার নতুন এই ট্রাউজারের মডেল দেখিয়েছেন। উজ্জ্বল রঙের এই পোশাক চলাচলে সহায়ক ভূমিকা পালন করবে। অধ্যাপক রসিটার বলেন, ‘আমরা সবাই বৃদ্ধ হতে চলেছি এবং আমাদের সচলতা দিন দিন কমে যাচ্ছে। আমরা যা করতে চাই, তা হচ্ছে মানুষের গতি বাড়াতে। যতটা সম্ভব আরকি।’

একদল ব্রিটিশ বিজ্ঞানী পরিধানযোগ্য নরম রোবটিকস উদ্ভাবনে চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তাঁরা রোবটিক পেশি তৈরি করেছেন। আর বায়ুভরা প্লাস্টিকের ক্ষুদ্র বল তাকে দাঁড়াতে সহায়তা করতে পারে। পাশাপাশি হাঁটতে সহায়তা করে। অবশ্য এ প্রযুক্তি হাতের নাগালে আসতে ১০ বছর লেগে যাবে।

২০৪৬ সালের মধ্যে যুক্তরাজ্যে ৬৫ বছরের বেশি বয়সী মানুষের সংখ্যা হবে জনসংখ্যার এক-চতুর্থাংশ। ১২ লাখ মানুষ স্ট্রোক করেছে। অনেকেই হাঁটতে, বসতে কিংবা দাঁড়াতে পারে না। এ রকম অনেক মানুষেরই চলাচলে সহায়ক কিছু দরকার। নতুন প্রযুক্তিটি এমনভাবে তৈরি করা হচ্ছে, যাতে সেটি দৈনন্দিন পোশাক পরিধানের মতো ব্যাপার হয়ে দাঁড়ায়। চলতি সপ্তাহে ব্রিটিশ বিজ্ঞান উৎসবে প্রথমবারের মতো নতুন এ প্রযুক্তির প্রদর্শনী হয়েছে।

বিভিন্ন সামাজিক সংগঠন বয়স্কদের প্রতি আরো যত্নশীল হওয়ার দাবি জানিয়ে আসছে। অধ্যাপক রসিটারের প্রকল্পের জন্য বড় ধরনের আর্থিক সহায়তা এসেছে। সূত্র : বিবিসি। 



মন্তব্য