kalerkantho


হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগে আগ্রহ জাপানের

কালের কণ্ঠ অনলাইন   

১৫ সেপ্টেম্বর, ২০১৮ ২৩:২১



হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগে আগ্রহ জাপানের

বাংলাদেশের হাই-টেক পার্কগুলোতে বিনিয়োগ করতে জাপানের বিভিন্ন প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে। ইতোমধ্যেই জাপান-বাংলাদেশের যৌথ মালিকানাধীন কোম্পানি বিজেআইটি পুরো উদ্যমে কাজ করে যাচ্ছে।

শনিবার বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের সভাকক্ষে এক অনানুষ্ঠানিক সভায় জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন ঢাকার  কান্ট্রি রিপ্রেজেন্টেটি বলেন, বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। উভয় দেশের একত্রে কাজ করার সুযোগ আরো প্রসারিত হয়েছে।

এছাড়া বাংলাদেশ থেকে আইটি দক্ষ কর্মী নেওয়ার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেন জাপানি প্রতিনিধিরা।

এজন্য প্রয়োজনীয় স্পেস চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক (এমপি) জানান, জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কে আর কোনো স্পেস ফাঁকা না থাকায় নিজের দপ্তরটি প্রয়োজনে জেডইটিআরও এবং জাপানি প্রতিষ্ঠানগুলো ব্যবহার করতে দেবেন। ঢাকায় নিযুক্ত জেডইটিআরও'র কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ড. আরাই প্রতিমন্ত্রীর আন্তরিকতা এবং সহযোগিতার বিষয়গুলো জাপান সরকারের কাছে উপস্থাপন করবেন বলে জানান।

জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে আলোচনা সভায় বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক (সচিব) হোসনে আরা বেগম এনডিসি বাংলাদেশে সরাসরি বিনিয়োগের ক্ষেত্রসমূহ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

তিনি বাংলাদেশের হাই-টেক ইন্ডাস্ট্রিতে বিনিয়োগের অপার সম্ভাবনার বিভিন্ন দিক তুলে ধরেন। বাংলাদেশে সরাসরি বৈদেশিক বিনিয়োগ যে ক্রমবর্ধমান হারে বেড়ে চলেছে তার পরিসংখ্যান দেখিয়ে ব্যবস্থাপনা পরিচালক বলেন, বাংলাদেশে এখন বিনিয়োগ বান্ধব পরিবেশ বিরাজ করছে। জাপানি কোম্পানিগুলো এই সুযোগ কাজে লাগাতে পারে।

 



মন্তব্য