kalerkantho


অ্যাপ আছে তো পার্কিংও আছে

টেকবিশ্ব ডেস্ক    

১৮ আগস্ট, ২০১৮ ১১:১৪



অ্যাপ আছে তো পার্কিংও আছে

কোরবানির হাটে পশু আর তাদের বহনকারী ট্রাক-পিকআপের ভিড়ে হাঁটাই মুশকিল! সেখানে গাড়ি রাখার কথা ভাবাই যেত না এত দিন। তবে এবার ভাবতে পারেন ভিন্নভাবে। গাড়ি নিয়ে রওনা দিতে পারেন হাটের পথে। ‘টেনশন’ কমাতে সাহায্য করবে মোবাইল অ্যাপ ‘পার্কিং কই’। স্মার্টফোনে ডাউনলোড করা থাকলে অ্যাপটি থেকে হাটের আশপাশের এলাকার খালি পার্কিং দেখে নিতে পারবেন। ব্যবহারকারীর অবস্থান থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে খালি সব পার্কিং খুঁজে দেবে অ্যাপটি। সেখানে পৌঁছানোর রাস্তাও দেখে নেওয়া যাবে ম্যাপ থেকে। মূলত বিভিন্ন বাসা-বাড়ির খালি পার্কিংয়ের তথ্য দেওয়া থাকে অ্যাপটিতে। পার্কিংয়ের মালিক অ্যাপটিতে নিবন্ধন করে জায়গাটি যুক্ত করে দেন। তারপর ‘পার্কিং কই’ কর্তৃপক্ষ প্লেসটি ভেরিফাই করার পর অনুমোদন দেয়। তাই গাড়ির নিরাপত্তা নিয়েও ভাবনা কম।

অ্যাপটিতে আফতাবনগর, গাবতলী, বকশীবাজার এবং মিরপুরের আগারগাঁও তালতলাসহ ঢাকার আশপাশের মোট আটটি গরুর হাটের পাশে গাড়ি পার্কিং খোঁজার সুবিধা দিচ্ছে।

‘পার্কিং কই’র প্রতিষ্ঠাতা রাফাত রহমান জানান, কোরবানির ঈদ উপলক্ষে পার্কিং জোনগুলোতে রাইড শেয়ারিং কম্পানির গাড়িগুলোর জন্য ৩০ শতাংশ ছাড় দেওয়ারও ব্যবস্থা করা হয়েছে।

প্রতিষ্ঠানটির বিপণন প্রধান শওকত মোহাম্মদ জানান, তাঁদের অ্যাপে এক হাজারের বেশি পার্কিংয়ের নিবন্ধন রয়েছে। কোরবানির হাটের আশপাশ ছাড়া নিবন্ধিত পার্কিংয়ের মধ্যে অন্যান্য জায়গায় পার্কং করলে ঈদ উপলক্ষে পাওয়া যাবে ২০ শতাংশ ছাড়।

তিনি জানান, পার্কিংয়ের অবস্থান ও সময় অনুযায়ী ঘণ্টাপ্রতি খরচ ১০ থেকে ৩০ টাকা।

গাড়ি রেখে বাড়ি যান
যাঁরা ঈদে বাড়ি যাবেন তাঁদের গাড়ি নিরাপদে রাখার ব্যবস্থাও করছে প্রতিষ্ঠানটি। পার্কিং পাওয়া যাচ্ছে সাপ্তাহিক চুক্তিতে। দিন বা মাস চুক্তিতেও পার্কিং ভাড়া নেওয়া যাবে।

https://play.google.com/ store/apps/details?id=com.parkingkoi.pk থেকে অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করা যাবে। 



মন্তব্য