kalerkantho


নারী-শিশু নির্যাতন প্রতিরোধ করবে 'জয়' অ্যাপ

কালের কণ্ঠ অনলাইন   

৩০ জুলাই, ২০১৮ ১০:১৮



নারী-শিশু নির্যাতন প্রতিরোধ করবে 'জয়' অ্যাপ

ছবি অনলাইন

নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে চালু হয়েছে মোবাইল অ্যাপ ‘জয়’। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রগ্রাম এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় যৌথভাবে এটি চালু করেছে। অ্যান্ড্রয়েড ডিভাইসে চালিত এই অ্যাপে ভিকটিম তাত্ক্ষণিক সহায়তা পাবে।

শিশু একাডেমির অডিটরিয়ামে গতকাল রবিবার ‘জয়’ অ্যাপের উদ্বোধন করা হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজ, মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক কাজী রওশন আক্তার, পুলিশ সদর দপ্তরের ডিআইজি রৌশন আরা বেগম, ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায়, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, নারী ও শিশুর প্রতি নির্যাতনের জরুরি মুহূর্তে তাত্ক্ষণিক পুলিশ সুপার, মেট্রোপলিটন এলাকার উপপুলিশ কমিশনার, নির্দিষ্ট তিনটি এফএনএফ নম্বর এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধে ন্যাশনাল হেল্পলাইন সেন্টারে (১০৯) এসএমএস আসবে। এ ছাড়া সহিংসতার মুহূর্তে মোবাইলে নির্দিষ্ট ইমার্জেন্সি বাটন চেপে ভিকটিমের জিপিএস লোকেশন, ছবি এবং অডিও রেকর্ডিং মোবাইল মেসেজের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মকর্তাকে জানানো যাবে।



মন্তব্য