kalerkantho


টুইটারে তিন লাখ ফলোয়ার হারিয়েছেন ট্রাম্প

কালের কণ্ঠ অনলাইন   

১৮ জুলাই, ২০১৮ ১২:১৬



টুইটারে তিন লাখ ফলোয়ার হারিয়েছেন ট্রাম্প

ছবি অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মাইক্রোব্লগিং সাইট টুইটারে খুবই সরব। আর এজন্য ট্রাম্পের টুইটারে রয়েছে বিপুল সংখ্যক ফলোয়ার। তবে সম্প্রতি তার তিন লাখ ফলোয়ার কমে গেছে।

ট্রাম্পের টুইটার অ্যাকাউন্টে দেখা যায় তার ফলোয়ার সংখ্যা বর্তমান প্রায় ৫ কোটি ৩১ লাখ ৭৮ হাজারে দাঁড়িয়েছে।

টুইটার অত্যন্ত কার্যকরভাবে ব্যবহার করেন ট্রাম্প। এমনকি মার্কিন নির্বাচনের আগে থেকেই তার এ সাইটটিতে পদচারণা ও ব্যাপক জনপ্রিয়তা তৈরি হয়েছে। তিনি একে অন্যান্য মাধ্যমের চেয়ে কার্যকরভাবে ব্যবহার করে বেশ সফলতাও পেয়েছেন।

মার্কিন নির্বাচনের আগেই ২০১৬ সালের জানুয়ারি মাসে ট্রাম্পের ফলোয়ার সংখ্যা দাঁড়ায় প্রায় ৫০ লাখে। এরপর প্রতিদিনই ট্রাম্পের টুইটার ফলোয়ারের সংখ্যা বাড়তে থাকে।

সম্প্রতি ট্রাম্পের ফলোয়ার সংখ্যা তিন লাখ কমে যাওয়ায় অনেক ট্রাম্পভক্তই উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। তবে এর কারণ হিসেবে টুইটারের পদক্ষেপ বলেই জানা গেছে।

এদিকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার টুইটার অ্যাকাউন্টের ফলোয়ার প্রায় ১৬ লাখ কমে গেছে। বর্তমানে ওবামার অ্যাকাউন্টে প্রায় ১০ কোটি ১৩ লাখ ৫৮ হাজার ফলোয়ার রয়েছে।

টুইটার সম্প্রতি শুদ্ধিকরণের উদ্দেশ্যে দীর্ঘদিন বন্ধ থাকা কিংবা আটক হয়ে যাওয়া অ্যাকাউন্ট ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে শুধু ট্রাম্পই নন, বহু তারকা এবং সিনেমা জগতের বহু বিখ্যাত ব্যক্তিত্বের ফলোয়ারদের সংখ্যায় ভাটা দেখা দিয়েছে।

গত সপ্তাহেই টুইটার ঘোষণা করে, তারা সমস্ত লক হয়ে যাওয়া অ্যাকাউন্ট মুছে ফেলবে। এই পদক্ষেপেই বিখ্যাত ব্যক্তিদের ফলোয়ার কমে যাচ্ছে বলে জানিয়েছেন টেক বিশেষজ্ঞরা।

সূত্র : সিনেট ও টুইটার



মন্তব্য