kalerkantho


আপনার মৃত্যুর সময় আগেই জানতে পারবে ফেসবুক!

কালের কণ্ঠ অনলাইন   

১ জুলাই, ২০১৮ ১৫:২০



আপনার মৃত্যুর সময় আগেই জানতে পারবে ফেসবুক!

ছবি প্রতীকী

ফেসবুক ব্যবহারকারীদের মৃত্যুর সময়ও বিশেষ প্রযুক্তির মাধ্যমে জানা সম্ভব। আর এ প্রযুক্তির বেশ কিছু তথ্য এখন ফেসবুকের আয়ত্ত্বে চলে এসেছে। মৃত্যুর সময় জানার অ্যালগরিদম ভিত্তিক এ প্রযুক্তি যেন অন্যরা ব্যবহার করতে না পারে সেজন্য ফেসবুক তা পেটেন্টের আবেদনও করেছে।

ফেসবুক ব্যবহারকারীদের জীবনের অনেক গুরুত্বপূর্ণ তথ্যই এখন প্রতিষ্ঠানটির হাতে। সম্প্র্রতি এমন একটি অ্যালগরিদম তৈরি করছে, যা দিয়ে মৃত্যুর পূর্বাভাস পর্যন্ত জানিয়ে দিতে পারবে প্রতিষ্ঠানটি। বিষয়টি ১০০ মিলে না গেলেও অন্তত অধিকাংশ ব্যক্তির ক্ষেত্রেই মিলে যাবে বলে সংশ্লিষ্টদের বিশ্বাস।

মৃত্যুর পূর্বাভাস জানানোর অ্যালগরিদম তৈরিতে একটি পেটেন্ট আবেদনও করেছে ফেসবুক। ‘দ্য প্রেডিকটিং লাইফ চেঞ্জেস’ নামের ওই পেটেন্টটি শুধু মৃত্যুর সময়ই নয় বরং ব্যবহারকারীদের জীবনের গুরুত্বপূর্ণ নানা ঘটনার পূর্বাভাস থাকবে। এমনকি বিয়ে, চাকরি, শিশুর জন্ম, পড়াশোনার বিষয়ও আগে থেকে জানা যাবে।

অনেক বিশ্লেষক অবশ্য মনে করছেন মানুষের গুরুত্বপূর্ণ এ বিষয়গুলোর পূর্বাভাস ব্যবহার করে ফেসবুক ব্যবসা করবে। মূলত এটি তৈরি করা হয়েছে বিজ্ঞাপনের জন্য। যে কোনো মানুষের জীবনের গোপন বা গভীর তথ্য জানার ফলে তাকে সে বিষয়ে বিজ্ঞাপন দেখাতে পারবে ফেসবুক। কারো গর্ভধারণের সময় নিউজফিডে শিশুর নানা পোশাক, খাবারের বিজ্ঞাপন দেখানো  যাবে। আবার শিক্ষার্থীদের বিভিন্ন পড়াশোনার সামগ্রী কিংবা বেকারদের বিভিন্ন চাকরির তথ্য জানানো সম্ভব হবে।

তবে ফেসবুকের দাবি তারা পেটেন্ট আবেদন করেছে ঠিকই কিন্তু এটি তারা ব্যবহার নাও করতে পারে।

সার্চ জায়ান্ট গুগলও এ বিষয়ে গবেষণা করছে এবং এতে তাদের বেশ অগ্রগতি হয়েছে বলে জানা যায়।



মন্তব্য