kalerkantho


চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু মেসেঞ্জার

কালের কণ্ঠ অনলাইন   

১৫ জুন, ২০১৮ ১৪:১৭



চিরতরে বন্ধ হয়ে যাচ্ছে ইয়াহু মেসেঞ্জার

ছবি অনলাইন

প্রায় ২০ বছর আগে চালু হওয়ার পর তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান সেবায় জনপ্রিয় হয়ে উঠেছিল ইয়াহু মেসেঞ্জার। অনেকের আবেগের সঙ্গে জড়িয়ে আছে এ মেসেঞ্জার। অতীতে যখন সামাজিক যোগাযোগমাধ্যম তৈরি হয়নি তখন দেশ-বিদেশে অনেকেই এ মেসেঞ্জারের মাধ্যমে যোগাযোগ রক্ষা করেছেন। গড়ে উঠেছে বহু মানুষের আবেগগত সম্পর্ক, যা প্রেম-বিবাহেও রূপ নিয়েছিল। এবার সেই মেসেঞ্জার সার্ভিস বন্ধ করে দিচ্ছে ইয়াহু।

বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমের বৃদ্ধিতে ইয়াহু মেসেঞ্জারের ব্যবহার নেই বললেই চলে। আর তাই আগামী ১৭ জুলাই পুরোপুরি বন্ধ হতে যাচ্ছে ইয়াহু মেসেঞ্জার।

১৯৯৮ সালে ইয়াহু মেসেঞ্জার চ্যাটসেবা চালু হয়। প্রযুক্তি বিশ্বে যোগাযোগের অ্যাপ্লিকেশন হিসেবে এটি বেশ জনপ্রিয় ছিল।

অতীতের জনপ্রিয়তা এখন আর নেই ইয়াহুর। গুগল টক, ফেসবুক ও হোয়াটসঅ্যাপের মতো সেবাগুলোর সঙ্গে কোনোভাবে পেরে উঠছিল না এটি। ক্রমে ব্যবহারকারী কমছিল। ফলে এবার মেসেঞ্জার বন্ধই করে দিচ্ছে ইয়াহু।

তবে যারা এখনো এ মেসেঞ্জার ব্যবহার করছেন তাদের নতুন কোথাও যেতে হবে না। ইয়াহু ব্যবহারকারীদের নতুন গ্রুপ মেসেজিং অ্যাপ স্কুইরেলে পাঠিয়ে দেবে ইয়াহু কর্তৃপক্ষ।

অবশ্য কেউ যদি ইয়াহু মেসেঞ্জারের চ্যাট হিস্টোরি সংরক্ষণ করতে চান সেজন্য ব্যবস্থা আছে। এ বছরের নভেম্বরের শেষ পর্যন্ত ব্যক্তিগত কম্পিউটার কিংবা ডিভাইসে ডাউনলোড করে নিতে পারবেন চ্যাট হিস্টোরি।



মন্তব্য