kalerkantho


অবশেষে লঞ্চ হল শাওমির নতুন ফ্ল্যাগশিপ এমআই ৮

কালের কণ্ঠ অনলাইন   

২ জুন, ২০১৮ ২২:৪৮



অবশেষে লঞ্চ হল শাওমির নতুন ফ্ল্যাগশিপ এমআই ৮

অবশেষে লঞ্চ হল শাওমির নতুন ফ্ল্যাগশিপ Mi 8। চীনে এক ইভেন্টে এই ফোন লঞ্চ করেছে শাওমি। ২০১৮ সালের বাকি ফোনগুলির মতোই এই ফোনের ডিসপ্লের উপরেও একটি কালো নচ দেখা গিয়েছে।

চীনে এই ফোনের দাম ২৬৯৯ ইউয়ান (প্রায় ৩৫৫৬০ টাকা)। 4GB RAM আর 64GB স্টোরেজ ভেরিয়েন্টের ফোনটি কিনতে গ্রাহকদের এই টাকা খরচ করতে হবে। Mi 8 এর ভিতরে রয়েছে একটি Snapdragon 845 চিপসেট।

এছাড়াও Mi 8 এর কটি এক্সপ্লোরার এডিশান লঞ্চ করেছে শাওমি। এই এডিশানের ফোনটিতে ডিসপ্লের নীচে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি থাকবে। এছাড়াও এই ফোনে থাকবে 3D Face ID। এই ফিচারের জন্য অ্যানিমজি সাপোর্ট করবে Mi 8 এক্সপ্লোরার এডিশান। এছাড়াও এই ফোনে থাকবে 8GB RAM আর 256GB স্টোরেজ। এছাড়াও ট্রন্সপারেন্ট ডিজাইনের জন্য এই ফোনের ভিতরের যন্ত্রাংশ দেখা যাবে। এই স্পেশাল এডিশান ফোনের দাম 3699 ইউয়ান। প্রায় ৪৮৭৩৫ টাকা। যদিও Mi 8 এর স্ট্যান্ডার্ড ভার্সানের ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ফোনের পিছনেই থাকবে বলে জানানো হয়েছে এই লঞ্চ ইভেন্টে।

নতুন Mi 8 এ ব্যাবহার করা হয়েছে অল গ্লাস ডিজাইন। এছাড়াও ফোনের পিছনে আছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এই ডুটি ক্যামেরা ভার্টিকালি অ্যালাইনড। এই প্রথম কোন অ্যানড্রয়েড ফোনে হার্ডওয়ার লেভেলে ফেস আনলক ফিচার দেখা গেল। ফেস আনলকের জন্য Mi 8 এ একটি আলাদা সেন্সার রয়েছে।

Mi 8 স্পেসিফিকেশান

Mi 8 এ রয়েছে ৬.২১ ইঞ্চি FHD+ ১৯:৯ ডিসপ্লে। এই ফোনের OLED ডিসপ্লেটি স্যামসাং এর বানানো। Mi 8 এর ভিতরে রয়েছে অক্টাকোর Qualcomm Snapdragon 845 চিপসেট। এর সাথেই আছে 4/6GB RAM 64/128GB স্টোরেজ। যদিও কোন মাইক্রো এস ডি কার্ড স্লট থাকবে না Mi 8 এ।

কোম্পানি জানিয়েছে আনতুতু বেঞ্চমার্কে এই ফোন ৩০১৪২৭ সোর করেছে। এর আগে কোন ফোন এতো স্কোর করতে পারেনি এই বেঞ্চমার্ক টেস্টে। এছাড়াও এই ফোনে আছে ডুয়াল চ্যানেল GPS। এর মাধ্যমে ঘরের ভিতরে বসেও দারুন GPS সিগনাল পাওয়া যাবে।

Mi 8 এ পিছনে রয়েছে ডুয়াল ক্যামেরা সেট আপ। প্রাইমারি সেন্সারটি 12MP RGB আর একটি সেকেন্ডারি 12MP টেলিফটো লেন্স রয়েছে Mi 8 এ। DXOMark এ এই ক্যামেরা 105 পয়েন্ট পেয়েছে। অন্যদিকে ভিডিওর জন্য Mi 8 পেয়েছে 99 প্যেন্ট। প্রসঙ্গত DXOMark এ Mi 8 এর এই স্কোর iPhone 8 এর থেকেও বেশি। Mi 8 এর সামনে রয়েছে একটি 20MP f/2 সেন্সার। এর সাথে কম আলোতে সেলফি তোলার জন্য থাকবে ফ্রন্ট ফেসিং ফ্ল্যশ। লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও অপারেটিং সিস্টেমে চলবে নতুন Mi 8। যদিও এর উপরেই থাকবে কোম্পানির নিজস্ব MIUI 9.5। তবে এই ফোনে প্রথম MIUI 10 আপডেট আসবে বলে জানিয়েছে শাওমি।



মন্তব্য