kalerkantho


আলো ধরার ফাঁদ উদ্ভাবন

কালের কণ্ঠ ডেস্ক   

১ জুন, ২০১৮ ০৫:০৯



আলো ধরার ফাঁদ উদ্ভাবন

রাশিয়ার এক দল গবেষক একটা ‘আলোর ফাঁদ’ উদ্ভাবন করতে সক্ষম হয়েছেন। এই ‘ফাঁদের’ বিশেষত্ব হলো, এটি আলোক কণাকে একটা স্থিতাবস্থায় নিতে সক্ষম। শুধু তাই নয়, এই আলোক কণাকে ইচ্ছামতো নিয়ন্ত্রণও করা যায়। গবেষকরা বলছেন, এই প্রযুক্তিতে আলো ব্যবহার করে কোনো অণুর রাসায়নিক ও জৈবিক বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। 

গবেষণাটি করেছেন রাশিয়ার ন্যাশনাল রিসার্চ নিউক্লিয়ার ইউনিভার্সিটির (এমইপিএইচআই) এক দল গবেষক। গবেষকদলের নেতৃত্বে ছিলেন অধ্যাপক ইউরি র্যাকোভিচ। আর তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি ছাপা হয়েছে রিভিউ অব সায়েন্টিফিক ইনস্ট্রুমেন্টস সাময়িকীতে।

গবেষকরা জানান, তাঁরা যে যন্ত্রটি তৈরি করেছেন এটা মূলত একটি ‘মাইক্রো-রিজেনেটর’ (অনুরণন দ্বারা অনুনাদ তৈরি করে এমন একটি যন্ত্র)। এটি তৈরিতে মূলত দুটি আয়না ব্যবহার করা হয়েছে। এটি যেকোনো আলোর কণাকে ধরে সেটিকে স্থিত অবস্থায় রাখতে পারে। আর এই যন্ত্রটির মাধ্যমে সেই আলোক কণাকে সুবিধামতো নিয়ন্ত্রণ করা যায়।

গবেষকরা জানান, প্রায়োগিকভাবে এ যন্ত্রের বেশ কয়েক ধরনের বিশেষত্ব রয়েছে। প্রথমত, এর মাধ্যমে একটি অণুর রাসায়নিক ও জৈবিক বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। নিয়ন্ত্রণ করা যাবে রাসায়নিক ক্রিয়া-বিক্রিয়ার গতি এবং শক্তি স্থানান্তরের কার্যক্ষমতাও। যন্ত্রটি সবচেয়ে বড় ভূমিকা রাখবে গবেষণার ক্ষেত্রে। সূত্র : স্পুটনিক নিউজ। 



মন্তব্য