kalerkantho


শাওমি এমআই ৮: ইনফ্রারেড ফেস আনলক আর চমকপ্রদ ফিচারে ঠাসা

কালের কণ্ঠ অনলাইন   

৩১ মে, ২০১৮ ১৮:৩৪



শাওমি এমআই ৮: ইনফ্রারেড ফেস আনলক আর চমকপ্রদ ফিচারে ঠাসা

চীনের বাজারে এসেছে শাওমি এমআই ৮। বিশ্বজুড়ে জনপ্রিয় এই কম্পানির অ্যানুয়েল প্রডাক্ট লাঞ্চ আয়োজনে আনা হয়েছে নির্মাতার সর্বসাম্প্রতিক ফ্ল্যাগশিপ। একেবারে প্রিমিয়াম ফিচার আর স্পেসিফিকেশন নিয়ে আসে এই ফোন। 

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৪৫ চিপসেট দেওয়া হয়েছে এতে। পেছনে ১২ মেগাপিক্সেলের ডুয়াল ক্যামেরা  সেটআপ, ইনফ্রারেড ফেস আনলক এবং সেলফি ক্যামেরা রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। এ মডেলের সঙ্গে এমআই ৮ এক্সপ্লোরার এডিশন বের করেছে শাওমি। এ ছাড়াও এক্সক্লুসিভ সব ফিচার আর থ্রি-ডি ফেস রিকগনিশন যুক্ত হয়েছে। একই আয়োজনে শাওমি এমআই ৮ এসই আনা হয়েছে। 

চীনের বাজারে ৬জিবি র‍্যামের তিনটি সংস্করণ আনা হয়েছে, যাতে ভিন্ন ভিন্ন অভ্যন্তরীন স্টোরেজ যুক্ত হয়। ৬৪জিবি স্টোরেজ যার দাম চীনের মুদ্রায় ২৬৯৯ ইয়েন, ১২৮জিবি স্টোরেজের দাম ২৯৯৯ ইয়েন এবং ২৫৬জিবি স্টোরেজের দাম ৩২৯৯ ইয়েন ধরা হয়েছে। এমআই ৮ এক্সপ্লোরার এডিশন এসেছে ৮জিবি র‍্যাম নিয়ে। এর অভ্যন্তরে রয়েছে ১২৮জিবি স্টোরেজ। এই মডেলটি কোন কোন বাজারে যাবে তা এখনো নিশ্চিক করা হয়নি। 

এমআই ৮ এর ৬.২১ ফুল এইচডি স্যামসাং অ্যামোলেড ডিসপ্লেতে আছে ১৮.৭:৯ রেশিও। ফ্রেমের ৮৮.৫ শতাংশ জুড়ে রয়েছে স্ক্রিন। সামনের দিকে রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। এ যুক্ত হয়েছে এফ/২.০ অ্যাপারচার আর ১.৮ মাইক্রন পিক্সেল। কাজেই যাদের সেলফির দরকার, তাদের জন্যে এই ফোন দারুণ হবে। 

এর ব্যাটারি বেশ শক্তিশালী, ৩৪০০এমএএইচ। কাজেই বেশ অনেকটা সময় দিব্যি চলে যাবে। 
সূত্র: গেজেটস 



মন্তব্য