kalerkantho


রমজানে নিশ্চিন্ত থাকতে ৫টি দারুণ অ্যাপ

কালের কণ্ঠ অনলাইন   

২০ মে, ২০১৮ ১৭:৪২



রমজানে নিশ্চিন্ত থাকতে ৫টি দারুণ অ্যাপ

রমজান মাস চলে এসেছে। বিশ্বজুড়ে ধর্মপ্রাণ মুসল্লিরা রোজা রাখছেন। সিয়াম সাধনার এ মাসে হঠাৎ করেই জীবনযাপনে বেশ পরিবর্তন আসে। তার সঙ্গে তাল মিলিয়ে চলা অনেকের জন্যেই কঠিন হয়ে যায়। সেহরির সময় ওঠা, ইফতারি বা সেহরির সময় কখন ইত্যাদি নানা বিষয় জানার জন্যে কোনো সহযোগীর সহায়তা দরকার। আর প্রযুক্তির যুগে এই রমজান মানে আপনাকে সহায়তা করতে একটা অ্যাপই যথেষ্ট। এখানে জেনে নিন রমজান মাসের জন্যে সেরা ৫টি অ্যাপের কথা। 

Muslim Pro 2016 – Ramadan 2016 (free) 
মুসলিম প্রো ২০১৬ কিন্তু মুসলমানদের ধর্মকর্ম পালনের জন্যে সবচেয়ে জনপ্রিয় অ্যাপ। এখানে মুসলমানদের নানাধর্মী অনুষ্ঠান, রোজার সময়, নামাজের সঠিক সময় ইত্যাদি আপনার অবস্থান অনুযায়ী প্রদান করবে। মুসলিম প্রো ২০১৬-তে আরো আছে ডিজিটাল তসবিহ। হিজরি বছরের সব পাবেন এখানে। তা ছাড়া আপনার আশপাশের হালার রেস্টুরেন্ট এবং মসজিদের অবস্থান নির্দেশ করে দেবে। সেখানে মহান আল্লাহ তায়ালার ৯৯টি নামের তালিকা এবং তাদের অর্থসহ রয়েছে। অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের জন্যে বানানো হয়েছে এটি। 

Muslim Dua Now (free) 
এই অ্যাপের মাধ্যমে আপনি প্রয়োজনীয় দুয়াগুলো পাবেন। পূর্ণাঙ্গ তালিকা ১৮টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। কাজেই ব্যস্ততার মধ্যেও সেখান থেকে দরকারি দুয়াটি খুঁজে নিতে পারবেন সহজেই। এটা ছোট-বড় সবার জন্যে দারুণ একটি অ্যাপ। এর অনুবাদ এবং শব্দাক্ষর আপনাকে কোনো দুয়ার সঠিক অর্থ অনুধাবন করতে সহায়তা করবে। অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের জন্যে বানানো হয়েছে এটি।  

iPray: Prayer Times and Qibla Compass 
মুসলিম প্রো ২০১৬ এর মতোই এই অ্যাপটি দিয়েও আপনার সঠিক অবস্থান, সময়ের অঞ্চল এবং পাঁচ ওয়াক্ত নামাজের সময়সূচি জানিয়ে দেবে। আইপ্রে-তে আছে কেবলা কম্পাস। অর্থাৎ, এর ব্যবহারে আপনি কাবার দিন বের করে নিতে পারবেন। এই অ্যাপটি থেকে রমজানের যেকোনো প্রয়োজন মেটাতে পারবেন। 

Quran Majeed (free) 
রমজান মাসে অনেকেই পবিত্র কোরআন খতম দেন। কিন্তু যারা ব্যস্ত থাকেন, তাদের কোরআনের একটা কপি সঙ্গে নিয়ে চলাফেরা করা কঠিন বিষয়। যারা অফিসের ব্যস্ততায় ছুটোছুটি করতে থাকেন এবং কোরআন তেলওয়াতও করতে চান তাদের জন্যে এই অ্যাপি দারুণ। এখানে ৪৫টি ভাষায় কোরআন পড়ার সুযোগ আছে। সেই সঙ্গে বিখ্যাত কারিদের তেলওয়াত থেকে সঠিক পদ্ধতিতে কোরআন পড়া শিখতে পারবেন। 

Lose It! (free)
এটা আসলে ক্যালরি মাপার অ্যাপ। রমজান মাসে এই অ্যাপের খবর দেয়ার হয়তো কোনো কারণ খুঁজে পাচ্ছেন না। কিন্তু ফজরের আজান থেকে মাগরিবের আজান পর্যন্ত রোজা রাখার পরে আপনার অজান্তেই যথেষ্ট ওজন কমে। তা ছাড়া অন্য সময়ের মতো যথেষ্ট ক্যালরিও প্রবেশ করছে না দেহে। আবার ইফতারির পর কী পরিমাণ ক্যালরি গ্রহণ করছেন তাও জানা বিষয়। যারা ওজনের বিষয়ে খেয়াল রাখতে চান তাদের জন্যে লুজ ইজ! অ্যাপটি দারুণ। 
সূত্র : ডিজিটাল



মন্তব্য