kalerkantho


নোকিয়া এক্স ৬ বিক্রি শুরু ২১ মে

কালের কণ্ঠ অনলাইন   

১৮ মে, ২০১৮ ২৩:০৫



নোকিয়া এক্স ৬ বিক্রি শুরু ২১ মে

চীনে এক ইভেন্টে লঞ্চ হল নতুন নোকিয়া এক্স ৬। ২০১৮ সালের প্রায় সব ফোনেই দেখা যাচ্ছে ডিসপ্লের উপরে একটি কালো নচ। কিন্তু এই প্রথম নোকিয়ার কোন ফোনের ডিসপ্লের উপরে নচ দেখা গেল। 

এ ছাড়াও এই ফোনে রয়েছে ডুয়াল রিয়ার ক্যামেরা। এই ক্যামেরাতে রয়েছে আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের সাপোর্ট। মিডরেঞ্জ সেগমেন্টে রেডমি নোট ৫ আর আসুস জেনফোন ম্যাক্স প্রো ১১ এর সাথে প্রতিযোগিতায় নতুন নাম যোগ হল এই লঞ্চের ফলে।

চীনে নতুন নোকিয়া এক্স ৬ এর দাম শুরু ১,২৯৯ ইউয়ান থেকে ১৪৯৯ ইউয়ান (১৭ থেকে ২০ হাজার টাকা) থেকে। 4GB RAM আর 32GB/64GB স্টোরেজ ভেরিয়েন্টের জন্য খরচ হবে এই টাকা।

অন্যদিকে সেরা ভেরিয়েন্ট 6GB RAM 64GB স্টোরেজের জন্য খরচ করতে হবে ১,৬৯৯ ইউয়ান (প্রায় ২৩ হাজার টাকা)। আগামী ২১ মে থেকে চীনে শুরু হবে এই ফোনের বিক্রি।

স্পেসিফিকেশান
ডুয়াল সিম নোকিয়া এক্স ৬ এ প্রিলোডেড থাকবে লেটেস্ট অ্যানড্রয়েড ওরিও ৮.১। এছাড়াও নোকিয়ার নতুন এই ফোনে থাকবে ৫.৮ ইঞ্চি ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এছাড়াও ফোনের ভিতরে থাকবে স্ন্যাপড্রাগন ৬৩৬ প্রসেসার সাথে থাকবে 4/6GB RAM।

নোকিয়ার লেটেস্ট এই স্মার্টফোনে থাকবে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ। এর প্রাইমারী সেন্সারটি ১৬ মেগাপিক্সেল আর রয়েছে ৫ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সার। আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের মাধ্যমে এই ক্যামেরায় তোলা ছবির কোয়ালিটি আরও ভালো করে দেবে ফোনের সফটওয়ার।

এ ছাড়াও এই ফোনের রিয়ার ক্যামেরাতে রয়েছে HDR সাপোর্ট। ফোনের সামনে রয়েছে একটি ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা। এই ফোনে একটি বিশেষ ফিচারের মাধ্যমে ফ্রন্ট ও রিয়ার ক্যামেরা দিয়ে একসাথে ছবি তোলা যাবে। এছাড়াও নোকিয়া এক্স ৬ এ রয়েছে ফেস আনলক ফিচার।

নোকিয়া এক্স ৬ এর ব্যাটারির ক্ষমতা 3060mAh। কুইক চার্জ ৩.০ টেকনলজির মাধ্যমে খুব জলদি চার্জ হয়ে যাবে এই ফোন। এছাড়াও নোকিয়া এক্স ৬ এ রয়েছে হেডফোন জ্যাক আর USB Type-C পোর্ট।



মন্তব্য