kalerkantho


ফোরজি সুবিধা দিতে তরঙ্গ নিলাম আজ

কালের কণ্ঠ অনলাইন   

১৩ ফেব্রুয়ারি, ২০১৮ ০৯:৪৪



ফোরজি সুবিধা দিতে তরঙ্গ নিলাম আজ

দেশে টেলিযোগাযোগ সেবা চতুর্থ প্রজন্মের (ফোরজি) ইন্টারনেট চালুর তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে আজ। রাজধানীর ঢাকা ক্লাবে তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে আজ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) তত্ত্বাবধায়নে মঙ্গলবার বেলা ১১টায় এ নিলাম অনুষ্ঠিত হবে। সেলফোন অপারেটরদের প্রয়োজনীয় তরঙ্গ কেনার সুযোগ দিতে এদিন সকালে যৌথভাবে এই নিলামের আয়োজন করেছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)।


আরো পড়ুন: ফোরজি কি দূরের তারা!


নিলামে অংশ নিতে আবেদন করেছে গ্রামীণফোন ও বাংলালিংক। রবি ও সিটিসেল নিলামে অংশ নেওয়ার আগ্রহ দেখালেও শেষ পর্যন্ত অর্থ জমা দেয়নি। এদিকে সিটিসেলের কার্যক্রম বন্ধ রয়েছে। আর সরকারি মালিকানাধীন টেলিটক আগ্রহ দেখায়নি। প্রতিটি ব্র্যান্ডের অংশ নেওয়ার বিট আরনেস্ট মানি ১৫০ কোটি টাকা করে। ফোর-জি সেবা চালুর লাইন্সেসের জন্য গত জানুয়ারিতে ৫টি মোবাইল ফোন অপারেটর বিটিআরসির কাছে আবেদন করে।


আরো পড়ুন: ফোরজি সেবার জন্য প্রস্তুত বাংলালিংক


এই বিষয়ে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, দেশে সেলফোন সেবাকে আরও এগিয়ে নেয়ার অংশ হিসেবে ফোরজি চালু করা হচ্ছে। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশে এটি চালু হয়েছে। ফোর-জি ও থ্রি-জি মধ্যে গুণগত পার্থক্য ব্যাপক। যে গ্রাহক ফোর-জি সেবা নেওয়া শুরু করবে, সে আর থ্রি-জি তে ফিরে যেতে চাইবে না। ফোর-জি আসার পরে থ্রি-জি চেয়ে দ্রুত প্রসারিত হবে। নিলামের মাধ্যমে সেলফোন অপারেটররা প্রয়োজনীয় তরঙ্গ কিনবে বলেও আশা জানান তিনি।

বিটিআরসির সূত্র জানিয়েছে, ২১০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ এবং ৯০০ মেগাহার্টজের জন্য তরঙ্গ নিলাম অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে বিটিআরসি। তরঙ্গ কেনার পরে মোবাইল ফোন অপারেটরগুলো সেবার মান বাড়াতে পারবে বলে মনে করছে নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া ৯০০, ১৮০০ ব্র্যান্ডের প্রতি মেগাহার্টজের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ কোটি মার্কিন ডলার আর ২১০০ ব্র্যান্ডের জন্য ২ কোটি ৭০ লাখ ডলার।

 



মন্তব্য