kalerkantho


এবার ফেসবুক বলে দেবে আপনি বড়লোক না গরিব

কালের কণ্ঠ অনলাইন   

৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০২:০৪



এবার ফেসবুক বলে দেবে আপনি বড়লোক না গরিব

ফেসবুক বলে দেবে আপনি গরিব না বড়লোক। ফেসবুক এমন একটা টেকনোলজির জন্য পেটেন্টের আবেদন করেছে যেটা নিজের থেকেই আপনার আর্থ-সামাজিক অবস্থান বেছে নেবে আর আপনাকে তিনটি স্তরের যে কোনো একটিতে পাঠিয়ে দেবে। বলে দেবে, আপনি শ্রমজীবী, মধ্যবিত্ত নাকি উচ্চবিত্ত। মূলত: ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য, শিক্ষাগত যোগ্যতা, সম্পত্তির মালিকানা ও ইন্টারনেট ব্যবহারের মাত্রা প্রভৃতি তথ্য বিশ্লেষণ করে নির্ধারিত হবে তার অবস্থান।

পেটেন্টের আবেদনে ফেসবুক বলেছে, তারা ব্যবহারকারীদের বাড়ির মালিকানা, ইন্টারনেট ব্যবহারের মতো ব্যক্তিগত তথ্য নিয়ে একটা তথ্যভাণ্ডার তৈরি করতে চাইছে। বিজ্ঞাপনদাতাদের কাছে তা অত্যন্ত প্রয়োজনীয় হবে। বিজ্ঞাপনদাতারাও বেছে নিতে পারবেন তাঁদের টার্গেট গ্রুপে কারা খাকতে পারেন। সেইমতো বিজ্ঞাপনদাতারা তাঁদের পণ্য সম্পর্কে প্রচারও করতে পারবেন।

তবে সত্যিই কি নির্দিষ্টভাবে ব্যবহারকারীদের কাছে বিজ্ঞাপন পৌঁছে দিতে এই প্রযুক্তি ব্যবহার করবে ফেসবুক, না কি অন্য কোনো পরিকল্পনা রয়েছে তাদের মাথায়।

ফেসবুক প্রথমে জানতে চাইবে আপনার বয়স। তারপর প্রশ্ন করবে আপনার বয়স অনুযায়ী প্রশ্ন। যেমন ৩০ বছরের নিচের লোকজনকে প্রশ্ন করা হবে, ইন্টারনেট ব্যবহার নিয়ে। ৪০ বছরের নিচের লোকজনকে প্রশ্ন করা হবে তাদের বাড়ি আছে কিনা। এ ছাড়াও আরো অনেকরকম প্রশ্ন করা হবে আপনাকে।


মন্তব্য