kalerkantho


হিসাবের একভাগেই প্রায় ৩ কোটি 'আইফোন এক্স'!

কালের কণ্ঠ অনলাইন   

২৪ জানুয়ারি, ২০১৮ ১৭:৪৩



হিসাবের একভাগেই প্রায় ৩ কোটি 'আইফোন এক্স'!

আইফোনের দশম বর্ষ পূর্তি উপলক্ষে এসেছে আইফোন এক্স। এটি প্রযুক্তি দুনিয়াকে তোলপাড় করে দিয়েছে। সবচেয়ে উন্নত প্রযুক্তি এবং সর্বোচ্চ দামের আইফোনটি 'লিমিটেড এডিশন' হিসেবেই বাজারে আসে। অর্থাৎ, এটি সবাই কিনতে পারবেন না। অগ্রিম বুকিংয়ের ভিত্তিতে বানানো হয়েছিল ফোনটি। এত দামের ফোন কয়জনই আর কিনবেন। কিন্তু এসব ধারণাকে বুড়ো আঙুলি দেখিয়ে দিয়েছে এবারের শিপমেন্ট। 

আরো পড়ুন: ইতিহাসের ১০টি উল্লেখযোগ্য মোবাইল ফোন

এই দামি ফোনটিও এখন বিশ্বে সবার চেয়ে এগিয়ে। সর্বোচ্চ সংখ্যক শিপমেন্ট হয়েছে গোটা বিশ্বে। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস জানায়, মোট ২৯ মিলিয়ন আইফোন এক্স বিভিন্ন দেশের বাজারে পাঠানো হয়েছে। এর মধ্যে চীনেই গেছে ৭ মিলিয়ন বা ৭০ লাখ। 

ক্যানালিসের বিশ্লেষক বেন স্ট্যান্টন বলেন, আইফোন এক্স এর দাম ৯৯৯ ডলার হলেও এর পারফরমেন্সে সবাই অভিভূত। তবে বিশ্লেষকদের কাছে এর পারফরমেন্স আরেকটু ভালো হওয়া প্রয়োজন ছিল। 

বাজারে আসার পর থেকে সবাইর আইফোন এক্স হাতে নিতে পারেননি। উৎপাদও খুব কম ছিল। ২০১৭ সালের নভেম্বর থেকেই উৎপাদনব্যবস্থা নিয়ে কিছু সমস্যায় পড়ে অ্যাপল। কিন্তু নভেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে গুছিয়ে নেয় প্রতিষ্ঠান। তারা ব্যাপক হারে উৎপাদন শুরু করে। বছরের শেষ কোয়ার্টারের শেষের দিকেই বিশ্বের বিভিন্ন বাজারে সরবরাহ চলতে থাকে। কিন্তু এত বেশি দাম নিয়ে বিক্রি বৃদ্ধিতে অ্যাপলকে অনেক কৌশল বাস্তবায়ন করতে হয়েছে। তাই উৎপাদনে গিয়ে বাজার অবধি পৌঁছাতে বেগ পেতে হয়েছে নির্মাতাকে। 

এদিকে আইফোন বিষয়ক সবচেয়ে জনপ্রিয় ও আস্থাভাজন বিশ্লেষক কেজিআই সিকিউরিটিসের মিং-চি কুয়ো জানিয়েছেন, কোপার্তিনো জায়ান্ট প্রথম প্রজন্মের আইফোন এক্স এর উৎপাদন হয়তো ২০১৮ এর মাঝামাঝিতে বন্ধ করবে। আর এ বছরের শেষের দিকেই দ্বিতীয় প্রজন্মের আইফোন এক্স প্রস্তুত শুরু করবে। 

আরো পড়ুন: নিজের মৃত্যুর দিনক্ষণও এবার জানা যাবে! নেপথ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা!

কুয়ো আরো জানিয়েছেন, এ বছরের মাঝামাঝিতে মোটামুটি ৬২ মিলিয়ন ইউনিট আইফোন এক্স বাজারে চলে যাবে। কাজেই লিমিটেড এডিশন আইফোন এক্স খুব বেশি লিমিটেড থাকছে না। অর্থের জোগান দিলে যে কেউ পেতে পারেন যুগের সেরা স্মার্টফোনটি। 
সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস 


মন্তব্য