kalerkantho


পর্ন ম্যালওয়্যার : গুগল সরিয়ে নিল ৬০টি গেম

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১২:৪৮



পর্ন ম্যালওয়্যার : গুগল সরিয়ে নিল ৬০টি গেম

সম্প্রতি গুগল তার প্লে স্টোর থেকে প্রায় ৬০টি গেম সরিয়ে ফেলেছে। যার বেশির ভাগই বাচ্চাদের জন্য। আর এর অন্যতম কারণ হলো এই গেমসগুলোতে পর্নোগ্রাফিক ম্যালওয়্যারের অস্তিত্ব। যা প্রকাশ পাওয়ার পরই এমন সিদ্ধান্ত নিয়েছে গুগল। একটি নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান এই পর্নোগ্রাফিক ম্যালওয়্যারের সন্ধান পায়।

ইসরায়েলভিত্তিক সাইবার নিরাপত্তা গবেষণা প্রতিষ্ঠান চেক পয়েন্ট সফটওয়্যার টেকনোলজিস-এর গবেষকদলের প্রকাশিত গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, তারা এই ম্যালওয়্যারটির নাম দিয়েছে 'অ্যাডাল্টসুইন'। এটি দেখতে অনেকটা বিজ্ঞাপনের মতো, তবে তা পর্নোগ্রাফিক ইমেজ প্রদর্শন করে। এটি একটি নকল বা ফেক নিরাপত্তা সফটওয়্যার ডাউনলোড করতে ব্যবহারকারীদের উৎসাহিত করে। আর এতেই ব্যবহারকারীরা একটি ভুয়া সফটওয়্যার অর্থের বিনিময়ে ডাউনলোড করতে উৎসাহিত হয়। 

আরো পড়ুন : মহাশ্বেতা দেবীর জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল

 

গতকাল এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হওয়ার পরই গুগল দ্রুত পদক্ষেপ নেয় এবং তালিকাভুক্ত গেমগুলো তৎক্ষণাৎ গুগল প্লে স্টোর থেকে সরিয়ে ফেলে।

টেক জায়ান্ট গুগলের এক মুখপাত্র জানান, আমরা প্লে স্টোর থেকে বিতর্কিত সব অ্যাপ সরিয়ে ফেলেছি এবং যারা ওই ভুয়া সফটওয়্যারগুলো ডা্উনলোড করেছিলেন তাদের সতর্ক করে দিয়েছি। আমরা চেক পয়েন্টকে ধন্যবাদ জানাই তাদের এই চমৎকার কাজের জন্য।

আরো পড়ুন : ভুল মেসেজ, ক্ষমা চাইল অ্যাপল

চেক পয়েন্ট তাদের গবেষণায় আরো জানায়, চিহ্নিত অ্যাপগুলো প্রায় তিন থেকে সাত মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। এর মাধ্যমে প্রচুর অর্থ হাতিয়ে নিয়েছে অ্যাডাল্টসুইন। সেই সাথে ব্যবহারকারীদের পরিচয়পত্রের নানা তথ্যাদি চুরির অভিযোগও করছে চেক পয়েন্ট।

চেক পয়েন্ট আরো জানাচ্ছে, এটি একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া। যা করছে ধুরন্ধর সাইবার অপরাধীরা। ওই্ ভুয়া অ্যাপ বা ম্যালওয়্যারটি ডাউনলোড হওয়ার সাথে সাথে ডেভলপারের 'কমান্ড অ্যান্ড কন্ট্রোল' সার্ভারের সাথে সংযোগ স্থাপিত হবে। যা থেকেই পরবর্তীতে নানা সমস্যায় পড়ে ব্যবহারকারীরা।
সূত্র : ফিনান্সিয়াল এক্সপ্রেস      



মন্তব্য