kalerkantho


মহাশ্বেতা দেবীর জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল

কালের কণ্ঠ অনলাইন   

১৪ জানুয়ারি, ২০১৮ ১০:৩৫



মহাশ্বেতা দেবীর জন্মদিনে শ্রদ্ধা জানাল গুগল

সাহিত্যিক ও মানবাধিকার আন্দোলন কর্মী মহাশ্বেতা দেবীর জন্মদিনে শ্রদ্ধা জানাল বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল। আজ রবিবার গুগুল তাদের হোম পেজে নতুন ডুডল সংয়োজন করেছে।

১৯২৬ সালে ১৪ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন মহাশ্বেতা দেবী। এরপর চলে যান পশ্চিমবঙ্গে। পশ্চিমবঙ্গের লোধা ও শবর উপজাতি, নারী ও দলিতদের লড়াই, অসহায়তার কথাই তার লেখায় উঠে এসেছে। বহুবার ভারতের উপজাতি মানুষদের উপর অত্যাচারের বিরুদ্ধে সোচ্চার হয়েছেন ভারতীয় এই কথাসাহিত্যিক। তাঁদের অধিকার ও ক্ষমতায়নের জন্য কাজ করেছেন তিনি।

মহাশ্বেতা দেবী সাহিত্য অকাদেমি পুরস্কার (বাংলায়), জ্ঞানপীঠ পুরস্কার ও র‍্যামন ম্যাগসাইসাই পুরস্কারসহ একাধিক সাহিত্য পুরস্কার এবং ভারতের চতুর্থ ও দ্বিতীয় সর্বোচ্চ অসামরিক সম্মান যথাক্রমে পদ্মশ্রী ও পদ্মবিভূষণ পেয়েছিলেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে রাজ্যের সর্বোচ্চ অসামরিক সম্মান বঙ্গবিভূষণে ভূষিত করেছিল।

এদিন গুগুলের হোম পেজে মহাশ্বেতা দেবীর ছবি আপলোড করেছে। তাঁর চারপাশে রয়েছে সেই আদিবাসী ও উপজাতির মুখগুলো। যাদের জন্য মহাশ্বেতাদেবী নিজের সারাটা জীবন উৎসর্গ করেছিলেন। মহাশ্বেতাদেবীর ছবির উপর ক্লিক করলেই চলে আসবে তার সম্পর্কে একাধিক তথ্য।


মন্তব্য