kalerkantho


আইফোন এক্স-এও নেই, এমন প্রযুক্তি এনে তাক লাগিয়ে দিল ভিভো

কালের কণ্ঠ অনলাইন   

১১ জানুয়ারি, ২০১৮ ২২:০২



আইফোন এক্স-এও নেই, এমন প্রযুক্তি এনে তাক লাগিয়ে দিল ভিভো

স্মার্টেফোনের জনক মার্কিন কম্পানি অ্যাপলকেও হার মানিয়ে দিল চীনা মোবাইল প্রস্তুতকারী কম্পানি ভিভো। মার্কিন মুলুকে কনজিউমার ইলেক্ট্রনিক শোয়ে তারা তুলে ধরল স্ক্রিনের নীচে থাকা ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

গত বছর আইফোন এক্স লঞ্চের পর তাতে টাচ আইডি সেন্সর না থাকায় নালিশ জানিয়েছিলেন অনেকেই। স্ক্রিনের আকার বাড়াতে ফোনের সামনে থেকে টাচ আইডি সরাতে হয়েছিল অ্যাপেলকে। বেজেললেস ফোনের সেই অসুবিধাকে জয় করতে এই প্রথম স্ক্রিনের নীচে থাকা টাচ আইডি প্রযুক্তি আনল ভিভো। সিইএসে সেই প্রযুক্তি সংবাদমাধ্যমের প্রতিনিধিদের হাতে কলমে দেখান সংস্থার ইঞ্জিনিয়াররা।

স্পর্শ নির্ভর বৈদ্যুতিক যন্ত্রাংশ তৈরিতে বিশেষজ্ঞ সংস্থা সেন্যাপটিক্সের সঙ্গে গাঁটছড়া বেঁধে এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সর তৈরি করেছে ভিভো। ক্লিয়ার আইডি নামে এই প্রযুক্তিতে ব্যবহার করা হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গকে। স্ক্রিনের নীচে লাগানো হয়েছে আল্ট্রাসনিক তরঙ্গ তৈরি করতে পারে এমন যন্ত্রাংশ। স্ক্রিনের নির্দিষ্ট জায়গায় চাপ দিলেই আল্ট্রাসনিক তরঙ্গ তৈরি হবে ওই সেন্সর থেকে। সেই তরঙ্গ স্ক্রিন ভেদ করে স্পর্শ করবে আঙুলকে। আঙুল থেকে প্রতিফলিত হয়ে ফেরত গেলে তা থেকে চিত্র করবে একটি সেন্সর।

তবে নতুন প্রযুক্তির ফিঙ্গারপ্রিন্ট সেন্সরের গতি বর্তমান সেন্সরের থেকে বেশ কম বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাছাড়া এই প্রযুক্তিতেও ভিজে আঙুল দিয়ে ফোন আনলক করা যাবে না বলে জানিয়েছেন তাঁরা।


মন্তব্য