kalerkantho


চীনে তিন বছরে ১৩ হাজার ওয়েবসাইট, ১ কোটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ

কালের কণ্ঠ অনলাইন   

২৫ ডিসেম্বর, ২০১৭ ১৬:০৯



চীনে তিন বছরে ১৩ হাজার ওয়েবসাইট, ১ কোটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ

ছবি অনলাইন

চীন সরকার গত তিন বছরে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করেছে বা লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে। বিভিন্নভাবে আইন ভাঙার জন্য ওয়েবসাইটগুলো বন্ধ করা হয়েছে বলে জানা গেছে। পাশাপাশি প্রায় এক কোটি সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

চীনের সংসদীয় কমিটির শুনানির বরাত দিয়ে এ তথ্য প্রকাশ চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা  সিনহুয়া।

সংসদীয় কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং শেংজুন এ ওয়েবসাইটগুলো বন্ধ করার তথ্য অন্যান্য এমপিদের অবহিত করেন।


আরো পড়ুন : সেনাবাহিনী অর্ধেক কমাবে চীন


চীনা কর্তৃপক্ষ সহিংস ও পর্নোগ্রাফি কনটেন্ট থাকা ওয়েবসাইট ও সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিচ্ছে। সব মিলিয়ে ১৩ হাজার ওয়েবসাইট বন্ধ করা হয়েছে এবং প্রায় ১ কোটি সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে।

২০১২ সালে প্রেসিডেন্ট শি জিনপিং ক্ষমতায় আরোহণের পর থেকে চীন সরকার ইন্টারনেটে কড়া নজরদারি ও নিয়ন্ত্রণ আরোপ করেছে। সমালোচকরা একে মতপ্রকাশের স্বাধীনতা সংরক্ষিত ও কমিউনিস্ট পার্টির সমালোচনা বন্ধ করার পদক্ষেপ হিসেবে বিবেচনা করে। তবে চীনা সরকারর বক্তব্য, জাতীয় নিরাপত্তা, সামাজিক স্থিতিশীলতা বজায় রাখতে এবং সহিংস কিংবা পর্নোগ্রাফিক কনটেন্ট যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য তারা ইন্টারনেট নিয়ন্ত্রণ করে।


আরো পড়ুন : ‘ভারতের সীমানায় ঢুকে দেখুক চীন, বুঝবে কী হয়’


 এ বছরের জুনে চীনে বিতর্কিত কঠোর সাইবার সিকিউরিটি আইন পাস করে, বিদেশি প্রতিষ্ঠানগুলোর ধারণা এতে চীনে কার্যক্রম পরিচালনা করা কঠিন হয়ে যাবে। চীনে কঠোরভাবে মিডিয়া সেন্সরশিপ বজায় আছে, বিদেশি অনেক নিউজ সাইটে প্রবেশ করা যায় না। এছাড়া বেশ কিছু সার্চ ইঞ্জিন ও সামাজিক যোগাযোগমাধ্যম চীনে নিষিদ্ধ।

সূত্র : সিনহুয়া



মন্তব্য